kalerkantho

সাড়ে চার বছরে মোদির বিদেশ সফরের খরচ ২০২১ কোটি

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ডিসেম্বর, ২০১৮ ১৯:০৪ | পড়া যাবে ২ মিনিটে



সাড়ে চার বছরে মোদির বিদেশ সফরের খরচ ২০২১ কোটি

চার বছরে ৮৪টি দেশে সফর। মোট বিমান ভাড়ার খরচই দুই হাজার কোটিরও বেশি! বিরোধীদের অভিযোগ কিংবা কোনো সূত্রের দেওয়া তথ্য নয়। ক্ষমতায় আসার পর থেকে গত সাড়ে চার বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ সফর নিয়ে এটাই সরকারি হিসেব। যা পেশ হয়েছে সংসদে। এবং হিসেব দিয়েছেন প্রধানমন্ত্রীরই সহকর্মী, পররাষ্ট্র মন্ত্রীর রাষ্ট্রমন্ত্রী ভি কে সিংহ।

কিন্তু পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের রাজনৈতিক চর্চার মধ্যেও এই প্রসঙ্গ এল কীভাবে? বৃহস্পতিবার রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্বে এ নিয়ে তথ্য চান কেরালার সিপিএম সাংসদ বিনয় বিশ্বম।

তিনি জানতে চান, প্রধানমন্ত্রী হওয়ার পর গত সাড়ে চার বছরে মোদি কতগুলো দেশ সফর করেছেন। এই সফরগুলোতে তার সফরসঙ্গী কারা কারা ছিলেন, কী কী চুক্তি স্বাক্ষর হয়েছে এবং এয়ার ইন্ডিয়াকে কত টাকা দিতে হয়েছে এসব তথ্যও চান বিশ্বম।  

২০১৪ সালের ২৬ মে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নরেন্দ্র মোদি। বিনয় বিশ্বমের প্রশ্নের উত্তরে আর ভি কে সিংহ হিসেব দিয়েছেন ১৫ জুন, ২০১৪ থেকে ৩ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত প্রায় সাড়ে চার বছরের। সেই তথ্য বলছে, এই সময়ের মধ্যে ৮৪টি দেশ সফর করেছেন মোদি। সেই সব বিদেশভ্রমণে মোট খরচ হয়েছে দুই হাজার ২১ দশমিক ৫৮ কোটি টাকা।

 

মন্তব্য



সাতদিনের সেরা