kalerkantho


এমন ভয়াবহ অবস্থা আমি আগে কোনোদিন দেখিনি: ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৮ ১৭:১৩



এমন ভয়াবহ অবস্থা আমি আগে কোনোদিন দেখিনি: ট্রাম্প

দুর্বল ব্যবস্থাপনার কারণেই ক্যালিফোর্নিয়ার দাবানলে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি হয়েছে বলে অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘এমন ভয়াবহ অবস্থা আমি এর আগে কোনদিন দেখিনি। সঠিক সময়ে নাগরিকদের কেন পূর্বাভাস দেওয়া গেল না, এটা বড় প্রশ্ন। ভবিষ্যতে এ ধরণের ক্ষয়ক্ষতি এড়াতে স্থানীয় সরকারকে আরো বেশি কার্যকর ভূমিকা রাখতে হবে। আর যেসব মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের পর্যাপ্ত সহায়তা করার জন্য গভর্নরকে নির্দেশ দিয়েছি।’

রবিবার দুর্গত এলাকা পরিদর্শনে গিয়ে হতাহতদের প্রতি গভীর শোক প্রকাশ করেন তিনি।

এদিকে ক্যলিফোর্নিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, এখনো প্রায় তেরশ’ মানুষ নিখোঁজ রয়েছেন। তাদের সন্ধানে জোর উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে।

মাত্র কদিন আগেই সবকিছু ছিল সাজানো-গোছানো। আকস্মিক দাবানল গ্রাস করেছে সবকিছু। দগ্ধ হয়ে মারা গেছেন অনেক মানুষ। প্রিয়জন হারানোর আহাজারিতে ভারী হয়ে আছে চারদিক। যাদের মরদেহ উদ্ধার করা হয়েছে, তাদের অনেকেরই পরিচয় এখানো পাওয়া যায়নি।

এরমধ্যেই ক্যালিফোর্নিয়ার পুলিশ জানিয়েছে, এখানো নিখোঁজ রয়েছেন সহস্রাধিক মানুষ। তাদের সন্ধানে চলছে উদ্ধার অভিযান।

উদ্ধার অভিযান চলার মধ্যেই দুর্গত এলাকা পরিদর্শন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দাবানলে ক্ষয়ক্ষতির জন্য তিনি দুর্বল ব্যবস্থাপনাকে দায়ী করেন। তবে পরিস্থিতি উন্নয়নে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা করা হবে বলে জানান মার্কিন প্রেসিডেন্ট। দ্রুত উদ্ধার কার্যক্রম পরিচালনা এবং ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

গত ৮ নভেম্বর থেকে শুরু হওয়া দাবানলে এ পর্যন্ত অন্তত ৭৬ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ডিএনএ পরীক্ষার মাধ্যমে ৬৩ জনের পরিচয় সনাক্ত করা হয়েছে।



মন্তব্য