kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

উত্তর কোরিয়াকে খুশি করতেই মহড়া বাতিল যুক্তরাষ্ট্রের!

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৮ ২১:৩১ | পড়া যাবে ২ মিনিটে



উত্তর কোরিয়াকে খুশি করতেই মহড়া বাতিল যুক্তরাষ্ট্রের!

সাধারণত উত্তর কোরিয়াকে ভয় দেখানোর জন্যই দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিলে সামরিক মহড়া চালাতো মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু সম্প্রতি এমন কিছু মহড়া বাতিল করেছে যুক্তরাষ্ট্র। তারই ধারাবাহিকতায় দুদিন আগে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আরও একটি গুরুত্বপূর্ণ যৌথ বিমান মহড়া বাতিল করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এই মহড়ার কারণে উত্তর কোরিয়া ক্ষুব্ধ হতে পারে, এমন চিন্তা থেকেই তা বাতিল করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

পেন্টাগনের মুখপাত্র এই মহড়া বাতিলের ঘোষণা করেছেন। একই সঙ্গে তিনি বলেছেন, সিউল এবং ওয়াশিংটন যৌথ বিমান মহড়া বাতিল করেছে। বহু বছর ধরে দু দেশ বার্ষিক এই মহড়া চালিয়ে আসছে। ২০১৭ সালে সপ্তাহব্যাপী এই মহড়া অনুষ্ঠিত হয়। যাতে দু পক্ষের অন্তত ২০০ বিমান অংশ নিয়েছিল বলে জানিয়েছেন মার্কিন মুখপাত্র।

এদিকে, মার্কিন প্রতিরক্ষাসচিব জেমস ম্যাটিস বলেছেন, মহড়া বাতিল হলেও আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার মধ্যে নিয়মিত সামরিক পরামর্শ চলছে। এমনকি যদি নিজেদের রক্ষার প্রয়োজন হয় তাহলে দু দেশ সে বিষয়ে সম্পূর্ণ প্রস্তুত রয়েছে বলেও দাবি ম্যাটিসের। মহড়া বাতিলের ফলে দু দেশের সামিরক বাহিনীর যুদ্ধ-প্রস্তুতিতে কোনও ঘাটতি হবে না বলেও তিনি মন্তব্য করেন।

উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে আমেরিকার ওপর যখন দক্ষিণ কোরিয়া চাপ সৃষ্টি করেছে এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয় দফায় বৈঠকে বসতে পারেন বলে খবর পাওয়া যাচ্ছে তখন আমেরিকা ও দক্ষিণ কোরিয়া মহড়া বাতিলের সিদ্ধান্ত নিল। গত ১২ জুন দু নেতা সিঙ্গাপুরে প্রথমবারে মতো বৈঠকে বসেছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা