kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

রাশিয়া-চীনকে চাপে ফেলতে পারমাণবিক অস্ত্রভাণ্ডার বাড়াবে যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৮ ২১:১৬ | পড়া যাবে ২ মিনিটে



রাশিয়া-চীনকে চাপে ফেলতে পারমাণবিক অস্ত্রভাণ্ডার বাড়াবে যুক্তরাষ্ট্র

রাশিয়া ও চীনকে চাপে ফেলতে আমেরিকা তাদের পারমাণবিক অস্ত্রভাণ্ডার বাড়াতে পারে। এমনটাই সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রাশিয়া ১৯৮৭ সালের ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি লঙ্ঘন করেছে, ফের এমন অভিযোগ করে এমনটাই হুঁশিয়ারি দিয়েছেন ট্রাম্প। যদিও রাশিয়ার তরফে এমন অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করা হয়েছে।

শীতল যুদ্ধকালীন ওই মার্কিন-রুশ চুক্তিটিতে পারমাণবিক অস্ত্রবহনে সক্ষম মধ্যবর্তী পাল্লার ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ করা হয়েছিল। আমেরিকা নতুন করে পারমাণবিক অস্ত্রভাণ্ডার বাড়াতে শুরু করলে পাল্টা পদক্ষেপ নেওয়া হবে বলে সতর্ক করেছে রাশিয়া। ট্রাম্প জানিয়েছেন, ‘লোকজনের চেতনা ফিরে না আসা পর্যন্ত’ আমেরিকা তার পারমাণবিক অস্ত্রভাণ্ডার বৃদ্ধি করবে।

এর মধ্যে মস্কোতে আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন রুশ আধিকারিকদের সঙ্গে বৈঠক করছেন। সেখানে আইএনএফ চুক্তি থেকে আমেরিকার বের হয়ে যাওয়া পারমাণবিক অস্ত্রবিস্তাররোধ চুক্তিতে স্বাক্ষর করা রাষ্ট্রগুলোর জন্য ‘গুরুতর ধাক্কা’ হবে বলে বোল্টনকে সতর্ক করা হয়েছে।

রাশিয়ার নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভ বলেছেন, আইএনএফের বিষয়ে ‘পারস্পরিক’ ক্ষোভ নিরসনে ক্রেমলিন আমেরিকার সঙ্গে কাজ করতে ‘প্রস্তুত’ আছে। বোল্টনের সফর শুরুর সময়ই মস্কো সতর্ক করে দিয়ে বলেছে, পারমাণবিক শক্তির ভারসাম্য ধরে রাখতে তারাও পদক্ষেপ নিতে পারে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেছেন, ‘এই ইস্যুতে আমেরিকান পক্ষের ব্যাখ্যা শোনা দরকার আমাদের। চুক্তিটি পরিত্যাক্ত হলে নিজের নিরাপত্তার বিষয়ে পদক্ষেপ নিতে বাধ্য হবে রাশিয়া।’

মন্তব্য



সাতদিনের সেরা