kalerkantho

সোমবার । ২৬ আগস্ট ২০১৯। ১১ ভাদ্র ১৪২৬। ২৪ জিলহজ ১৪৪০

চারশ বছরের পুরনো জাহাজ অাটলান্টিকে উদ্ধার

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৮ ২১:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



চারশ বছরের পুরনো জাহাজ অাটলান্টিকে উদ্ধার

পর্তুগালের উপকূলে সমুদ্রের তলদেশে চারশে বছরের পুরনো একটি জাহাজের ধ্বংসাবশেষ মিলেছে। জাহাজটিতে পাওয়া গেছে মশলাসহ ভারতের বিভিন্ন দ্রব্যাদি। ভারত থেকে সামগ্রী নিয়ে পর্তুগাল যাওয়ার পথেই জাহাজডুবি হয়েছিল বলে ধারণা করছেন প্রত্নতত্ত্ববিদরা।

প্রত্নতত্ত্ববিদদের একাংশ এই জাহাজ খুঁজে পাওয়ার ঘটনাকে গত এক দশকের সেরা আবিষ্কার বলে মনে করছেন। কারণ, এই জাহাজে অনুসন্ধান চালালে ভারত ও ইউরোপের মধ্যে প্রাচীন 'স্পাইস রুট' বা 'মশলা পথ' এর অনেক অজানা তথ্য ঐতিহাসিকদের সামনে আসবে।

পর্তুগালের রাজধানী লিসবন থেকে ১৫ মাইল পশ্চিমে কাসকাইস শহরের উপকূলে সমুদ্রের গভীরে এই জাহাজটির অস্তিত্ব চলতি মাসের শুরুতেই খুঁজে পান পর্তুগিজ ডুবুরিরা।

যদিও বিস্তারিত তথ্য ও ছবি সোমবারই সামনে নিয়ে এসেছে পর্তুগাল সরকার। দেখা যাচ্ছে, জাহাজটি প্রায় একশ মিটার লম্বা এবং ৫০ মিটার চওড়া।

প্রাথমিক অনুসন্ধানের পর জাহাজটি যে বাণিজ্যতরী, তা নিয়ে নিশ্চিত প্রত্নতত্ত্ববিদরা। কারণ ধ্বংসাবশেষের মধ্যে মিলেছে চীনা পোর্সেলিনের সামগ্রী, ভারতীয় মশলা এবং নয়টি ব্রোঞ্জের তৈরি কামান। কামানের গায়ে পাওয়া গেছে পর্তুগিজ অস্ত্রের প্রতীকও।

জাহাজটির নাম বা পরিচয় এখনো জানা যায়নি। যদিও বিভিন্ন প্রতীক দেখে ষোড়শ শতাব্দীর শেষ অথবা সপ্তদশ শতকের শুরুতেই সেটি ডুবে গিয়েছিল বলে মনে করা হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা