kalerkantho

রবিবার । ৬ আষাঢ় ১৪২৮। ২০ জুন ২০২১। ৮ জিলকদ ১৪৪২

রাশিয়ার বিরুদ্ধে ফের নার্ভ গ্যাস হামলার অভিযোগ যুক্তরাজ্যের

কালের কণ্ঠ অনলাইন   

৬ জুলাই, ২০১৮ ১১:১৩ | পড়া যাবে ১ মিনিটে



রাশিয়ার বিরুদ্ধে ফের নার্ভ গ্যাস হামলার অভিযোগ যুক্তরাজ্যের

ছবি অনলাইন

এর আগে রাশিয়ার কেজিবির পক্ষত্যাগী সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে নার্ভ গ্যাস বা নার্ভ এজেন্ট ব্যবহার করে হত্যাচেষ্টার অভিযোগ করে যুক্তরাজ্য। এবার রাশিয়ার বিরুদ্ধে এ ধরনের আরেকটি অভিযোগ করল যুক্তরাজ্য।

যুক্তরাজ্যের উইল্টশায়ারে নতুন করে এক যুগল নার্ভ এজেন্ট-এর শিকার হয়েছে বলে অভিযোগ যুক্তরাজ্যের। এবারও অভিযোগের তীর রাশিয়ার দিকে।

সলসবেরিতে পক্ষত্যাগী রুশ পিতা-কন্যা যে স্থানে নোভিচক এজেন্টের শিকার হয়ে সংজ্ঞাহীন হয়েছিলেন সেখানে পড়ে থাকা অবশিষ্ট নার্ভ এজেন্টর সংস্পর্শে এসেই ব্রিটিশ যুগল অসুস্থ হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ ঘটনার ব্যাখ্যা দাবি করেছেন। তিনি বলেন,‘যুক্তরাজ্যকে আস্তাকুড়ের মতো বিষ প্রয়োগের ক্ষেত্র হিসাবে রাশিয়া ব্যবহার করছে।’

পক্ষত্যাগী পিতা-কন্যাকে যে বিষাক্ত রাসায়নিক ব্যবহৃত হয়েছিল সেই একই নার্ভ এজেন্ট নোভিচকের ক্রিয়ায় উইল্টশায়ারের ওই যুগলকে গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়।

শনিবার এইমসবুরির একটি বাড়ি থেকে ওই যুগলকে, যাদের ৪৫ বছর বয়সী চার্লি রৌলি ও ৪৪ বছর বয়সী ডন স্টারজেস বলে মনে করা হচ্ছে, উদ্ধার করা হয়। তাদের দুজনের অবস্থাই সঙ্কটাপন্ন।



সাতদিনের সেরা