kalerkantho

বুধবার । ৯ আষাঢ় ১৪২৮। ২৩ জুন ২০২১। ১১ জিলকদ ১৪৪২

পাল্টা জবাব: ২৩ দেশের কূটনীতিককে রাশিয়া ছাড়ার নির্দেশ!

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৮ ০৯:২৯ | পড়া যাবে ২ মিনিটে



পাল্টা জবাব: ২৩ দেশের কূটনীতিককে রাশিয়া ছাড়ার নির্দেশ!

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সদরদপ্তর থেকে বের হচ্ছেন ব্রিটিশ কূটনীতিক লরি ব্রিস্টো

বিশ্বের বিভিন্ন দেশে রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কারের পাল্টা জবাব হিসেবে নতুন পদক্ষেপ নিয়েছে মস্কো। ২৩ দেশের কূটনীতিককে রাশিয়া ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। মস্কোয় ওইসব দেশের কূটনীতিকদের শুক্রবার সকালে ডেকে পাঠানো হয়েছিল। 

৬০ জন মার্কিন কূটনীতিককে বহিষ্কার ও সেন্ট পিটারসবার্গে মার্কিন কনসুলেট বন্ধ ঘোষণার একদিন পর রাশিয়া এ ধরনের পদক্ষেপ নিলো।

যেসব দেশের কূটনীতিকদের রাশিয়া ছাড়তে বলা হয়েছে-অস্ট্রেলিয়া, আলবেনিয়া, জার্মানি, ডেনমার্ক, আয়ারল্যান্ড, স্পেন, ইতালি, কানাডা, লাটভিয়া, লিথুনিয়া, মেসিডোনিয়া, মলদোভা, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, রোমানিয়া, ইউক্রেন, ফিনল্যান্ড, ফ্রান্স, ক্রোয়েশিয়া, চেক রিপাবলিক, সুইডেন ও এস্তোনিয়া।

মস্কো জানিয়েছে, তারা বেলজিয়াম, হাঙ্গেরি, জর্জিয়া ও মন্টেনিগ্রোর কূটনীতিকদেরও বহিষ্কারের ব্যাপারে চিন্তাভাবনা করছে। তবে মস্কোর ওই বিবৃতিতে ন্যাটোর ব্যাপারে কিছু বলা হয়নি।

প্রসঙ্গত, ৪ মার্চ ব্রিটেনের একটি পার্কের বেঞ্চিতে সাবেক এক রুশ ডাবল এজেন্ট ও তার মেয়েকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়। ব্রিটেনের অভিযোগ, তাদের ওপর নার্ভ গ্যাস ব্যবহার করা হয়েছে। আর এ হামলা করা হয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে।এরপরই রাশিয়া-ব্রিটেনের মধ্যে কূটনীতিক সংকট দেখা দেয়। দুই দেশ পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার করে। ব্রিটেনের সমর্থনে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্তত ২৬টি দেশ রুশ কূটনীতিক বহিষ্কার করে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস 



সাতদিনের সেরা