kalerkantho

বুধবার । ২১ আগস্ট ২০১৯। ৬ ভাদ্র ১৪২৬। ১৯ জিলহজ ১৪৪০

আবারো রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন পুতিন

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৮ ১০:৫১ | পড়া যাবে ২ মিনিটে



আবারো রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন পুতিন

প্রেসিডেন্ট নির্বাচনে প্রত্যাশিত জয় পেয়ে আরো ছয় বছরের জন্য রাশিয়াকে নেতৃত্ব দিতে যাচ্ছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নির্বাচনের এই ফলাফল সম্পর্কে আগেই ধারণা করা হচ্ছিল। রাশিয়ায় রবিবারের প্রেসিডেন্ট নির্বাচনে বেশিরভাগ ভোট গণনার পর তিনি ৭৬ শতাংশ ভোট পেয়েছেন বলে কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কোটিপতি কম্যুনিস্ট পাভেল গ্রোডিনিন ভোট পেয়েছেন মাত্র ১২ শতাংশ। প্রধান বিরোধী নেতা আলেক্সেই নাভালিনিকে নির্বাচনে অংশগ্রহণ থেকে নিষিদ্ধ করা হয়েছিল।

বিবিসি জানিয়েছে, নির্বাচনের প্রাথমিক ফলাফল ঘোষিত হওয়ার পর রাজধানী মস্কোয় এক সমাবেশে ভাষণ দিয়েছেন পুতিন। ভাষণে তিনি বলেছেন, গত কয়েক বছরের অর্জনকে স্বীকৃতি দিয়েছেন ভোটাররা। এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ছয় বছর পর আরেকটি প্রেসিডেন্ট নির্বাচনে তিনি দাঁড়াবেন কিনা এমন প্রশ্নের সহাস্য উত্তরে তিনি বলেন, আপনি যা বলছেন তা কিছুটা কৌতুককর। আপনি কি মনে করেন ১০০ বছর না হওয়া পর্যন্ত আমি এখানে থাকবো? না!

এই নির্বাচনে জয়ের মাধ্যমে রাশিয়ার ক্ষমতার কেন্দ্রে পুতিনের মেয়াদ ২৪ বছর হতে যাচ্ছে। ২০০০ সালে প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে তিনি টানা দুই মেয়াদে প্রেসিডেন্ট, এরপর এক মেয়াদে প্রধানমন্ত্রীত্বের পর ফের টানা দুই মেয়াদ প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। একমাত্র সোভিয়েত আমলের একনায়ক যোশেফ স্ট্যালিন এর চেয়ে বেশিদিন রাশিয়ার ক্ষমতায় ছিলেন বলে জানিয়েছে রয়টার্স।

 

মন্তব্য



সাতদিনের সেরা