kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

মার্কিন সেনা প্রত্যাহার করুন, অন্যথায় ব্যবস্থা নেয়া হবে : ইরান

কালের কণ্ঠ অনলাইন   

৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০৯:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



মার্কিন সেনা প্রত্যাহার করুন, অন্যথায় ব্যবস্থা নেয়া হবে : ইরান

ছবি অনলাইন

সিরিয়া পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রকে স্পষ্ট করে হুমকি দিলেন ইরানের রাজনৈতিক ও অন্যজন ধর্মীয় নেতারা। সিরিয়ার পূর্বাঞ্চলীয় ইউফ্রাটিস নদীসংলগ্ন এলাকা থেকে যুক্তরাষ্ট্রকে সৈন্য প্রত্যাহার করে ওই এলাকা ছেড়ে চলে যেতে বলেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলী খামেনির পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা আলী আকবার বেলায়াতি। একই ধরনের হুমকি দিয়েছেন ইরানের বিশিষ্ট আলেম আয়াতুল্লাহ সাইয়্যেদ আহমাদ খাতামি। মধ্যপ্রাচ্য নিয়ে যুক্তরাষ্ট্রের স্বপ্ন কবরে ঠাঁই পাবে বলে মন্তব্য করেছেন তিনি।

যুক্তরাষ্ট্র সে এলাকা থেকে সরে না গেলে ইরান শক্তি প্রয়োগ করবে বলেও হুশিয়ারি দেন বেলায়াতি। বৃহস্পতিবার সন্ধ্যায় ইরানের মাশাদ শহরে এক সেমিনারের আগে বেলায়াতি এ কথা বলেন।

আরো পড়ুন : পশ্চিমবঙ্গে বিজেপির উত্থান, বামফ্রন্টের পতন

এ সময় বেলায়াতি যুক্তরাষ্ট্র কর্তৃক মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ভেঙে দেয়ার উদারণ তুলে ধরে বলেন, যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশ ভেঙে ফেললেও তুরস্ক ভেঙে ফেলার ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে।

সম্প্রতি সিরিয়া থেকে আইএস সন্ত্রাসীদের আফগানিস্তানে জড়ো করার জন্য যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যে অভিযোগ করা হচ্ছে তা নিয়ে বেলায়াতি বলেন, আফগানিস্তানে আইএস সন্ত্রাসীদের উপস্থিতি মানে ইরানের ৯০০ কিলোমিটার সীমান্ত হুমকির মুখে পড়বে। যা আমরা কোনোভাবেই মেনে নেব না।

আরো পড়ুন : ফ্রান্সে সামরিক দু'টি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ৫

শুক্রবার তেহরানে জুমা নামাজের খোতবায় মার্কিনবিরোধী মন্তব্য করেন  বিশিষ্ট আলেম আয়াতুল্লাহ সাইয়্যেদ আহমাদ খাতামি। তিনি বলেন, মার্কিন সরকার সর্বোচ্চ রাষ্ট্রীয় ও ধর্মীয় নেতা তথা ওয়ালিয়ে ফকিহ'র শাসনব্যবস্থার ওপর আঘাত হানার চেষ্টা করছে, কারণ এ ব্যবস্থার কারণেই এ অঞ্চলে তাকফিরি-ওয়াহাবি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ বা আইএসআইএল কে (আইএস) জোরদারের এবং কথিত 'বৃহৎ মধ্যপ্রাচ্য' গড়ার মার্কিন ষড়যন্ত্রগুলো ব্যর্থ হয়েছে। কথিত বৃহৎ মধ্যপ্রাচ্য গড়ার মার্কিন স্বপ্ন কবরে স্থান পাবে বলে তিনি মন্তব্য করেছেন। খবর রেডিও তেহরানের।

তেহরানের জুমা নামাজের অস্থায়ী খতিব ইরানের ব্যাপারে মার্কিন কূটকৌশলগুলো তুলে ধরে বলেছেন, এসবের মধ্যে রয়েছে ইরানের পরমাণু জ্বালানিকে অকার্যকর রাখা, দেশটির প্রতিরক্ষা ও ক্ষেপণাস্ত্র-শক্তি কমানো, লেবাননের হিজবুল্লাহ ও ফিলিস্তিনি সংগ্রামীদের প্রতি ইরানের সাহায্য বন্ধ করে দেয়া এবং নতুন মধ্যপ্রাচ্য পরিকল্পনা মেনে নিতে তেহরানকে বাধ্য করা। কিন্তু মার্কিন সরকারের এসব চক্রান্তই ব্যর্থ হয়েছে বলে জানান তিনি।



সাতদিনের সেরা