kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

মৃতদেহ দেখে ইউটিউব তারকার ঠাট্টা

কালের কণ্ঠ অনলাইন   

২ জানুয়ারি, ২০১৮ ২১:৫২ | পড়া যাবে ২ মিনিটে



মৃতদেহ দেখে ইউটিউব তারকার ঠাট্টা

লোগান পাউল

লোগান পাউল আমেরিকান এক ইউটিউব তারকা। তিনি বিভিন্ন ভিডিও কন্টেন্ট তৈরি করে তার ইউটিউব চ্যানেলে প্রচার করে করেন। যা তার ভক্ত ও অনুসারীরা দেখে কখনো বাহবা আবার কখনো সমালোচনা করেন। তবে এবার তিনি যে কাণ্ড ঘটিয়েছেন তার জন্য বাহবা তো নয় বরং তুমুল বিতর্ক ও তোপের মুখে পড়েছেন।

সম্প্রতি লোগান পাউল জাপানের একটি বনের ভেতর আত্মহত্যা করা একজনের মৃতদেহের দৃশ্য ধারণ করে ইউটিউবে পোস্ট করেছেন। এরপর থেকে শুরু হয় বিতর্ক। যা নিয়ে এখন  ব্যাপক সমালোচনা চলছে।

ওই ভিডিওতে দেখা যায়, লোগান পাউল ও তার বন্ধুরা জাপানের অকিগাহারা নামে ‘ভুতুড়ে’ একটি বনে পড়ে থাকা মৃতদেহ অতিক্রম করে যান। এ সময় তারা বিস্মিত হন কিন্তু এ নিয়ে তারা ঠাট্টা করেন। আর এতেই লোগান ও তার বন্ধুরা রোষানলে পড়েছেন। মৃতদেহ নিয়ে এমন অহেতুক ঠাট্টা মেনে নেওয়া যায় না বলেও অনেকে ক্ষুব্ধ মনোভাব প্রকাশ করেছেন। 

ইউটিউবার লোগান পাউলএ এ দৃশ্য নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা অগ্নিমূর্তি হয়ে বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছেন। মৃতদেহ নিয়ে কৌতুক করে ভিডিওতে যা দেখানো হয়েছে তা ‘অসম্মানজনক’ ও ’জঘন্য’ বলে অভিহিত করা হয়েছে।

ভিডিওটি গত রবিবার ইউটিউবে পোস্ট করা হয়। যা কয়েক লাখ ভিউ হয়। লোগান পাউলের ইউটিউব চ্যানেলে সাবসক্রাইবার দেড় কোটির বেশি। তবে এ ঘটনায় লোগান তার টুইটারে সবার কাছে ক্ষমা চেয়েছেন এবং ভিডিওটি সরিয়ে ফেলেছেন। তিনি বলেন, আতঙ্ক এবং ভয়ে তিনি ভুল পথে পরিচালিত হয়েছেন। এজন্য তিনি ক্ষমা প্রার্থী।

উন্নত দেশগুলোর মধ্যে জাপানে আত্মহত্যার হার উচ্চ পর্যায়ে। জাপানে ও আন্তর্জাতিকভাবে অকিগাহারা বন আত্মহত্যার ঘটনার জন্য যথেষ্ট দুর্নাম রয়েছে। নিরাপদে আত্মহত্যা করতে দেশটির জনগণ বনটিকে ভালো লক্ষ্যস্থান মনে করে থাকে। সূত্র: সিএনএন

মন্তব্য



সাতদিনের সেরা