kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

সীমান্ত হোক শান্তি এবং বন্ধুত্বের!

কালের কণ্ঠ অনলাইন   

১ জানুয়ারি, ২০১৮ ১০:১৭ | পড়া যাবে ১ মিনিটে



সীমান্ত হোক শান্তি এবং বন্ধুত্বের!

ইরান-পাকিস্তান সীমান্তকে শান্তি এবং বন্ধুত্বের সীমান্তে রূপান্তরের যৌথ তৎপরতা চলছে। এমনটাই জানিয়েছে পাকিস্তান সেনাবাহিনী। পাকিস্তান সেনাবাহিনীর জনসংযোগ পরিদপ্তর আইএসপিআরের প্রধান মেজর জেনারেল আসিফ গাফুর এমনটাই জানিয়েছেন।

তিনি আরো বলেন, ইরান-পাকিস্তান অভিন্ন সীমান্ত নতুন সীমান্ত পথ খোলা হবে। সীমান্ত এলাকার মানুষজনের চলাচলের সুবিধার জন্য নতুন এই সব পথ খোল হবে বলে জানান তিনি।

গত কয়েক বছর ধরে পাকিস্তানের মাটিতে তৎপর জঙ্গিদের হামলার শিকার হয়েছে ইরানি সীমান্ত প্রহরীরা। একাধিকবার এই জাতীয় হামলা চালানো হয়েছে।

ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে এপ্রিলের ১০ তারিখে চালানো এক হামলায় ১০ ইরানি সীমান্ত প্রহরী শহিদ এবং দুই জন আহত হয়েছিলেন। পাকিস্তানের ভূমি থেকে চালানো এই হামলার দায় স্বীকার করেছিল জায়শ-উল-আদল নামের এক জঙ্গিগোষ্ঠী।

গুপ্তহামলার পরই হামলাকারীরা পাকিস্তান সীমান্তে পালিয়ে গিয়েছিল। হামলার পরপর ইরানি প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এবং তৎকালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ হামলার সঙ্গে জড়িতদের বিচার এবং শাস্তির আহ্বান জানিয়েছিলেন। এ ছাড়া, জঙ্গি তৎপরতায় জড়িতদের বিরুদ্ধে হামলা চালানোর অধিকার আছে বলেও ঘোষণা করেছিল ইরান।

মন্তব্য



সাতদিনের সেরা