kalerkantho

বৃহস্পতিবার । ৩ আষাঢ় ১৪২৮। ১৭ জুন ২০২১। ৫ জিলকদ ১৪৪২

কাবুলে অস্ত্রের মুখে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ান নাগরিক অপহরণ

কালের কণ্ঠ অনলাইন   

৮ আগস্ট, ২০১৬ ১৭:১০ | পড়া যাবে ২ মিনিটে



কাবুলে অস্ত্রের মুখে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ান নাগরিক অপহরণ

আফগানিস্তানের রাজধানী কাবুলের কেন্দ্রস্থল থেকে অস্ত্রের মুখে এক মার্কিন ও এক অস্ট্রেলিয়ার নাগরিককে অপহরণ করা হয়েছে। সংঘাতপূর্ণ দেশটিতে বিদেশি নাগরিকদের ধারাবাহিকভাবে অপহরণের ক্ষেত্রে এটি সর্বশেষ ঘটনা। সোমবার কর্মকর্তারা একথা জানান।
আমেরিকান ইউনিভার্সিটি অব আফগানিস্তানের দুই অধ্যাপককে রবিবার সন্ধ্যায় অপহরণ করা হয়। তবে এখন পর্যন্ত কোন গ্রুপ তাদেরকে অপহরণের দায় স্বীকার করেনি।
নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা এএফপিকে বলেন, ‘কাবুলের কেন্দ্রস্থলের দার-উল-আমান সড়ক থেকে অস্ত্রের মুখে এ দুই বিদেশি নাগরিককে অপহরণ করা হয়। এদের একজন যুক্তরাষ্ট্র ও একজন অস্ট্রেলিয়ার নাগরিক।’
আফগানিস্তানে কাজ করা ভারতের দাতব্য প্রতিষ্ঠানের এক কর্মীকে উদ্ধারের মাত্র দুই সপ্তাহ পর এ অপহরণের ঘটনা ঘটলো। কাবুলের কেন্দ্রস্থলের বাসার কাছ থেকে অস্ত্রের মুখে ভারতীয় এ নাগরিককে অপহরণ করা হয়েছিল।
মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, আমেরিকার এক নাগরিককে অপহরণ করার খবর তাদেরকে অবহিত করা হয়েছে। তবে এ ব্যাপারে আর কোন মন্তব্য করতে তারা অস্বীকৃতি জানায়।
এদিকে অস্ট্রেলিয়া সরকার কাবুলে তাদের দূতাবাসের বরাত দিয়ে দেশের এক নাগরিক অপহৃত হওয়ার খবর নিশ্চিত করেছে। তবে নিরাপত্তার কথা বিবেচনা করে এ ব্যাপারে তারা বিস্তারিত কিছু জানাতে অস্বীকৃতি জানায়।
সরকারের এক বিবৃতিতে বলা হয়, ‘অপহরণের মারাত্মক হুমকিসহ অনেক ঝুঁকিপূর্ণ নিরাপত্তা পরিস্থিতির কারণে আমরা অস্ট্রেলিয়ার নাগরিকদের আফগানিস্তান সফর না করার পরামর্শ দিচ্ছি।’



সাতদিনের সেরা