kalerkantho

শুক্রবার । ১৩ ডিসেম্বর ২০১৯। ২৮ অগ্রহায়ণ ১৪২৬। ১৫ রবিউস সানি          

তিউনিসিয়ায় বাসে ভয়াবহ বিস্ফোরণের পর জরুরি অবস্থা ঘোষণা

কালের কণ্ঠ অনলাইন   

২৫ নভেম্বর, ২০১৫ ২১:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



তিউনিসিয়ায় বাসে ভয়াবহ বিস্ফোরণের পর জরুরি অবস্থা ঘোষণা

তিউনিসিয়ায় মঙ্গলবার প্রেসিডেন্টের রক্ষীদের বহনকারী একটি বাসে বোমা হামলায় কমপক্ষে ১২ জন নিহত হওয়ার পর প্রেসিডেন্ট বেজি কাইদ ইসেবসি দেশব্যাপী জরুরী অবস্থা ও রাজধানীতে কারফিউ জারি করেছেন।
এক নিরাপত্তা সূত্র জানায়, তিউনিসে বাসে বোমা হামলায় সেখানে থাকা ‘বেশিরভাগ এজেন্ট নিহত’ হয়েছে। ২০১১ সালে বিপ্লবের পর জিহাদি সহিংসতার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে বাসটি।
এখন পর্যন্ত কোন সংগঠন বোমা হামলার দায় স্বীকার করেনি। মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, তিউনিসের মোহামেদ ভি এভিনিউতে রক্ষীদের বহনকারী বাসে বিস্ফোরণ ঘটে। এতে ২০ জন আহতও হয়।
প্রেসিডেন্ট বেজি কাইদ ইসেবসি সারাদেমে জরুরি অবস্থা ও রাজধানীতে কারফিউ জারি করেছেন। তিনি বুধবার তার সুইজারল্যান্ড সফর বাতিল করেন।
টেলিভিশনে দেয়া এক সংক্ষিপ্ত ভাষণে তিনি বলেন, ‘হৃদয়বিদারক ও দুঃখজনক এই ঘটনার প্রেক্ষিতে আমি আইন অনুযায়ী আগামী ৩০ দিনের জন্য সারাদেশে জরুরী অবস্থা ও রাত নয়টা থেকে আগামীকাল ভোর পাঁচটা পর্যন্ত তিউনিসে কারফিউ জারি করছি।’
তবে প্রেসিডেন্টের মুখপাত্র মোয়েজ সিনাউই বলেন, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে। তিনি বোমা বিস্ফোরণের ঘটনাকে ‘হামলা’ বলে উল্লেখ করেন।
প্রধানমন্ত্রী হাবিব এসসিদ ও স্বরাষ্ট্রমন্ত্রী নাজেম ঘারসালি ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
যুক্তরাষ্ট্র হামলার নিন্দা জানিয়েছে এবং তিউনিসিয়ার কর্তৃপক্ষকে তদন্তকাজে সহায়তার প্রস্তাব দিয়েছে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদ হামলাকারীদের বিচারের আওতায় আনার কাজে সহায়তা করতে সদস্য দেশগুলোর প্রতি আহবান জানিয়েছে। পরিষদ বলেছে, কোন সন্ত্রাসী হামলা তিউনিসিয়ার গণতন্ত্রের পথের অগ্রযাত্রা ও অর্থনৈতিক পুনরুদ্ধারের প্রচেষ্টাকে ব্যাহত করতে পারবে না।

মন্তব্য



সাতদিনের সেরা