kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

রেলের নিয়োগ যেন হিমালয়সম কঠিন : মাহবুব কবির মিলন

কালের কণ্ঠ অনলাইন   

৩০ এপ্রিল, ২০২০ ১৭:০০ | পড়া যাবে ২ মিনিটে



রেলের নিয়োগ যেন হিমালয়সম কঠিন : মাহবুব কবির মিলন

বর্তমানে রেলের সবচেয়ে বড় দুর্বলতা জনবল সংকট। জনগণকে প্রত্যাশিত সেবা দিতে না পারার সবচেয়ে বড় কারণ এটি। কমলাপুর স্টেশনের প্রথম গেট দেখবেন সবসময় বন্ধ। টিকিট কাউন্টার বাড়ানো যাচ্ছে না। অনবোর্ড টিকিট চেকার নেই। পরিবহণ, পরিচালনে সংকট। কারণ একটাই, জনবল সংকট।

প্রায় পঞ্চাশ হাজার প্রস্তাবিত জনবল নিয়ে নতুন জনবল কাঠামো জনপ্রশাসন মন্ত্রনালয়ে। অসংখ্যবার মিটিং করেও কোন সুরাহা হচ্ছে না। রেলের কাঠামো মারাত্মক জটিল। রেলে নাকি পদবি আছে প্রায় ১২০০। এটি অনুমোদন করিয়ে নিয়ে আসা মনে হচ্ছে হিমালয় পর্বতসম কঠিন। 

বর্তমানে পদ খালি আছে (শূন্য পদ) প্রায় ১৫ হাজার। ভয়াবহ বিষয়। পদ খালি কিন্তু নিয়োগ দেয়া যাচ্ছে না। শুধুমাত্র শূন্য পদ পূরণ করতে পারলেও তো রেলের চাকা প্রায় শতভাগ ঘুরে যেত। ১৯৮৫ সালের নিয়োগ বিধি বাতিল করে নতুন নিয়োগ বিধি প্রণয়ন করার জন্য মহামান্য হাইকোর্টের আদেশ ছিল। কিন্তু নতুন নিয়োগ বিধি না থাকায় গত বছরের শেষ দিকে সব ধরণের নিয়োগ বন্ধ হয়ে যায় এক সরকারি আদেশে।

শুনলাম নতুন নিয়োগ বিধির কাজ চলছে। ফাইলের পিছনে লেগে থেকে অতি দ্রুত নিয়োগ বিধি গেজেট করে সব পদ পূরণের ব্যবস্থা করতে হবে। সাথে নতুন জনবল কাঠামো। সাথে ১৮৯০ সালের আইনের যুগোপযোগী সংশোধন। পারা যায় না, এমন কিছু নেই জগতে।

-মাহবুব কবির মিলনের ফেসবুক পোস্ট থেকে

মন্তব্য



সাতদিনের সেরা