kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

পদ্ম-শাপলার বিল

বিশ্বজিৎ পাল বাবু, ব্রাহ্মণবাড়িয়া    

২৭ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



পদ্ম-শাপলার বিল

একটি অনলাইন পত্রিকার সম্পাদক শাহীদুর রহমান শাহীদ গত সপ্তাহে পরিবার নিয়ে আসেন পদ্ম বিল দেখতে। ফেরার পথে লাল শাপলার বিলের ছবি দেখেই তিনি জানান, সময় করে সেখানেও তিনি ঘুরবেন। পদ্ম বিলটি ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায়। আর শাপলার বিলটি পার্শ্ববর্তী বিজয়নগর উপজেলায়। এ দুটি বিল এখন পর্যটন সম্ভাবনাময় এলাকা। প্রতিদিনই শত শত মানুষ যাচ্ছে বিল দুটি দেখতে। খুব একটা প্রচার না থাকলেও মূলত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবি দেখে সেখানে ছুটছে প্রকৃতিপ্রেমীরা।

সরেজমিনে গিয়ে ঘুরে দেখা যায়, পদ্ম বিলটি আখাউড়া উপজেলার মনিয়ন্দ ইউনিয়নের ঘাগুটিয়ায় অবস্থিত। আখাউড়া থেকে সিএনজি বা ব্যাটারিচালিত অটোরিকশায় করে সেখানে যাওয়া যায়। একেবারে ভারত সীমান্তঘেঁষা এ বিল। বিলের পাশেই বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ক্যাম্প। বিলের কয়েক একর জমিজুড়ে ফুটে আছে অসংখ্য পদ্ম।

স্থানীয়রা জানাল, প্রতিদিনই শত শত প্রকৃতিপ্রেমী এখানে ছুটে আসেন। ব্রাহ্মণবাড়িয়া ছাড়াও ঢাকা, নরসিংদী ও কুমিল্লার লোকজন এখানে আসে। বিলে ঘোরার জন্য এখানে রয়েছে একাধিক নৌকা, যা ভাড়া করে নিতে হয়।

আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ শামছুজ্জামান বলেন, ‘এ ধরনের পদ্ম বিল সচরাচর দেখা যায় না। বিলটি দেখতে লোকজনের যে আনাগোনা সেটাই বলে দেয় বিলটি পর্যটন সম্ভাবনাময়। বিষয়টি জানার পর সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদকে বলা হয়েছে সেটি সংরক্ষণের জন্য। 

মন্তব্য



সাতদিনের সেরা