kalerkantho

বুধবার । ২৬ জুন ২০১৯। ১২ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

গেইমস

হয়ে যান রাষ্ট্রপ্রধান

এস এম তাহমিদ   

৪ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হয়ে যান রাষ্ট্রপ্রধান

যেকোনো দেশে গৃহযুদ্ধ বা অভ্যুত্থানের পর স্থিতিশীল সরকার গঠন ও দেশের মানুষের সমর্থন আদায় করা সহজ কাজ নয়। সে কাজটিই করতে হবে ‘রেবেল ইঙ্ক’ গেইমটিতে। এই গেইমের নির্মাতাপ্রতিষ্ঠান এনডেমিক ক্রিয়েশনস আগে ‘প্লেগ ইঙ্ক’ গেইম তৈরি করে বেশ নাম কামিয়েছিল।

স্ট্র্যাটেজি ও সিমুলেশন ঘরানার গেইমটি দুইভাবে খেলা যাবে—সিভিলিয়ান এবং মিলিটারি মোড। সিভিলিয়ান মোডে যুদ্ধের প্রায় শেষ থেকে খেলা শুরু হবে। মিলিটারি মোডে খেলতে হবে যুদ্ধ চলার সময় মিলিটারি স্ট্র্যাটেজিস্ট হিসেবে। বেশ কিছু এলাকা গেইমটিতে দেওয়া আছে। একটি একটি করে এলাকা শান্ত করে বাকিগুলো আনলক করতে হবে। একই এলাকায় বিভিন্ন উপদেষ্টা নিয়েও খেলা যেতে পারে। এতে করে গেইমের অভিজ্ঞতা হবে সম্পূর্ণ ভিন্ন।

গেইমের শুরুতে দেওয়া হবে কিছু টাকা, আর গেইমারকে কোন এলাকায় সদর দপ্তর স্থাপন করা হবে, সেটি বেছে নিতে বলা হবে। তারপর শুরু করতে হবে কাজ। এলাকার উন্নয়ন ও শান্তি রক্ষার কাজগুলো তিন ভাগে ভাগ করা হয়েছে। সিভিলিয়ান কাজগুলোর মাধ্যমে নিশ্চিত করতে হবে স্বাস্থ্য, নিরাপদ পানি, কর্মক্ষেত্র, শিক্ষা ও অন্যান্য জীবনযাত্রার মান বাড়ানোর উপায়। সরকার পরিচালনার কাজের মাধ্যমে দুর্নীতি দমন, সরকারের পরিধি বাড়ানো এবং নিরাপত্তা বাহিনী তৈরি করতে হবে। সামরিক ভাগের কাজ, অভ্যুত্থানকারীদের সঙ্গে লড়াই করার উপায় বের করা।

এ তিনটি ভাগের কাজগুলো করার জন্য ব্যয় করতে হবে টাকা। এভাবেই দেশ ধীরে ধীরে স্থিতিশীল হতে শুরু করবে। পুরোপুরি স্থির করাই গেইমের লক্ষ্য।

বিনা মূল্যের গেইমটি খেলতে প্রয়োজন হবে অন্তত ডুয়ালকোর প্রসেসর, ১ গিগাবাইট র‌্যাম এবং অ্যানড্রয়েড ৪.৪ অপারেটিং সিস্টেম। আর আইওএস অপারেটিং সিস্টেমের জন্য লাগবে অ্যানড্রয়েড ৯.৩ বা তার বেশি।

 

ডাউনলোড লিংক

অ্যানড্রয়েড :https://play.google.com/store/apps/details?id=com.ndemiccreations.rebelinc&hl=en

আইওএস : https://itunes.apple.com/us/app/rebel-inc/id1439187947?mt=8

মন্তব্য



সাতদিনের সেরা