kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

মোবাইল রিভিউ

মোবাইলেই পেশাদার ফটোগ্রাফি

ইশতিয়াক মাহমুদ   

২০ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মোবাইলেই পেশাদার ফটোগ্রাফি

শুধু কথা বলা বা বড় স্ক্রিনে ইন্টারনেট ব্যবহার নয়, ভালো মানের ছবি তুলতে সক্ষম স্মার্টফোনেই আগ্রহ বেশি বর্তমানে। আর তাইতো পেশাদার আলোকচিত্রীদের মতো লেন্সের সাহায্যে দূরের ছবি তোলার সুযোগ দিতে রীতিমতো অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন সুবিধার ‘পি৩০ প্র’ স্মার্টফোন দেশে এনেছে হুয়াওয়ে। ঘুটঘুটে অন্ধকার পরিবেশেও ভালো মানের ছবি তুলতে পারে এটি।

 

ডিজাইন

হাই এন্ড ফ্ল্যাগশিপ স্মার্টফোন হওয়ায় স্মার্টফোনটির ডিজাইনে বেশ জোর দিয়েছে হুয়াওয়ে। হালকা গড়নের স্মার্টফোনটির সামনে গ্লাস থাকলেও পুরো শরীর অ্যালুমিনিয়ামের ফ্রেমে তৈরি। ফলে ওজনও বেশ কম, মাত্র ১৯২ গ্রাম। ৮.৪ মিলিমিটার পুরুত্বের কারণে হাতের মুঠোয় স্বচ্ছন্দে ধরা যায়। স্ক্রিনের ভেতরেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকায় স্বচ্ছন্দে আঙুলের ছাপও দেওয়া যায়। স্মার্টফোনটির ডান পাশে রয়েছে গতানুগতিক পাওয়ার লক/আনলক বাটন ও ভলিউম বার। নিচে রয়েছে সিম ট্রে, যা কাজে লাগিয়ে ডুয়াল সিম বা ন্যানো সিম ব্যবহার করা যাবে। ঠিক পাশেই মাইক্রোফোন ও ইউএসবিসি পোর্ট। বৈচিত্র্যের সন্ধান মিলবে পেছনে, ৪০ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরার পাশাপাশি যেখানে বসানো হয়েছে ২০ মেগাপিক্সেলের একটি আল্ট্রাওয়াইড অ্যাঙ্গেলের লেন্স এবং ৮ মেগাপিক্সেলের সুপারজুম লেন্স ক্যামেরা।

ঠিক পাশেই রয়েছে সুপার স্পেকট্রাম সেন্সর ও ডুয়াল এলইডি ফ্ল্যাশ, যা দিয়ে অন্ধকারেও ছবি ও ভিডিও স্পষ্টভাবে ধারণ করা যায়। শুধু তা-ই নয়, ভালো মানের ছবি তোলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ইমেজ স্ট্যাবিলাইজেশন প্রযুক্তিও রয়েছে এতে। স্মার্টফোনটির সামনে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকলেও আকারে ছোট হওয়ায় প্রথম দেখায় খুঁজে পাওয়া যায় না।

ডিসপ্লে

স্মার্টফোনটিতে রয়েছে ওএলইডি প্রযুক্তির ৬.৪৭ ইঞ্চি স্ক্রিন। নচ ডিসপ্লে হওয়ায় গতানুগতিক স্মার্টফোনের তুলনায় ডিসপ্লের বেশির ভাগ অংশই ব্যবহার করা যায়। রেজল্যুশনও অনেক বেশি, প্রায় ১০৮০ বাই ২৩৪০ পিক্সেল। ফলে উন্নত মানের ছবি তোলার পাশাপাশি সেগুলো দেখাও যায় ভালোভাবে।

 

হার্ডওয়্যার

অ্যানড্রয়েড ৯.০ (পাই) অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনটিতে ৭ ন্যানোমিটারের হাইসিলিকন কিরিন ৯৮০ প্রসেসর থাকায় বেশ দ্রুত কাজ করে। শক্তিশালী মালি-জি৭৬ এমপি১০ গ্রাফিকসের পাশাপাশি আরো রয়েছে ৮ গিগাবাইট র‌্যাম। ধারণক্ষমতাও কম নয়, ১২৮, ২৫৬ ও ৫১২ গিগাবাইট। চাইলে ন্যানো মেমরি কার্ডের মাধ্যমে আরো ২৫৬ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। ব্লু-টুথ, ওয়াই-ফাই, কম্পাসসহ এক্সিলেরোমিটার সুবিধাও মিলবে।

 

ব্যাটারি

৪২০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি সুবিধার স্মার্টফোনটি নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) প্রযুক্তিও সমর্থন করে। ফলে কর্ডের পাশাপাশি ওয়্যারলেস প্রযুক্তিতেও চার্জ করা যায়। শুধু তা-ই নয়, ফাস্ট চার্জিং সুবিধা থাকায় মাত্র ৩০ মিনিটে ফোনটিতে ৭০ শতাংশ চার্জ করা যায়।

 

দাম

বাংলাদেশের বাজারে পি৩০ প্র স্মার্টফোনটির দাম পড়বে ৮৯ হাজার ৯৯৯ টাকা।

মন্তব্য



সাতদিনের সেরা