kalerkantho

সোমবার । ২৪ জুন ২০১৯। ১০ আষাঢ় ১৪২৬। ২০ শাওয়াল ১৪৪০

গেইমস

হয়ে যান খামারি

এস এম তাহমিদ   

৩০ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হয়ে যান খামারি

যাঁদের ভেতর একটা কৃষকমন বাস করে কিন্তু নানা কারণে সেটা বাস্তবে রূপ দেওয়াটা অসম্ভব, তাঁরা চাইলে দুধের স্বাদ ঘোলেও মেটাতে পারেন। খেলতে পারেন ফার্মিং সিমুলেটর গেইম ‘স্টারডিউ ভ্যালি’। এই গেইমে পাওয়া যাবে খামারে বসবাস ও পরিচালনার স্বাদ। গেইমের অন্য সব প্ল্যাটফর্ম মাতিয়ে এবার এটি হাজির হয়েছে অ্যানড্রয়েড ও আইওএসে। গ্রাফিকস নয়, বরং গেইমপ্লেই ‘স্টারডিউ ভ্যালি’র তুমুল জনপ্রিয়তার আসল কারণ।

গেইমটি খেলতে হবে টপ-ডাউন ভিউতে। শুরুতে গেইমারের চরিত্র নিজের মতো করে সাজিয়ে নেওয়া যাবে। সঙ্গে বেছে নেওয়া যাবে একটি কুকুর বা বিড়াল। এরপর গেইমারকে দেওয়া হবে একটি খামারবাড়ি। বাড়িটির চারপাশে বাগান,  আছে প্রতিবেশীও। খামারের কাজ শুরুর আগে তাদের সঙ্গে পরিচিত হতে হবে। এদের সঙ্গে করা যাবে বিভিন্ন জিনিসের বিনিময়, বিকিকিনি করা যাবে প্রয়োজনীয় সামগ্রী। গেইমে এগোতে হলে তাদের সঙ্গে সময়ও কাটাতে হবে। এরপর শুরু হবে খামারের চারপাশের আগাছা পরিষ্কার করে সেখানে ফসলের চাষাবাদ। তবে চাষবাসের জন্য অনেক সময় ব্যয় করার প্রয়োজন নেই।

গেইমটিকে শতভাগ সিমুলেশন ঘরানার বলা যাবে না; বরং রোল প্লেইং বলা যেতে পারে। মাছ ধরা ও কাঁকড়া শিকারের মতো কাজও গেইমটিতে করা যাবে। তবে একা না করে এগুলো প্রতিবেশীদের সঙ্গে করাই উত্তম। চাইলে এলাকা ঘুরে দেখা যাবে, সংগ্রহ করা যাবে ফলমূল এবং অন্য জিনিসপত্র। এটির সঙ্গে আরেকটি ফার্মিং সিমুলেটর গেইম ‘হার্ভেস্ট মুন’-এর বেশ মিল আছে। গেইমটিতে কিছুটা অ্যাকশনের ছোঁয়াও আছে। পাহাড়ের ভেতরে থাকা খনি বা গুহায় গিয়ে শত্রুদের পরাস্ত করে পাওয়া যাবে আরো কিছু প্রয়োজনীয় জিনিসপত্র।

খামারের বাড়ি, দেয়াল ও অন্যান্য বিল্ডিং আপগ্রেড করারও উপায় আছে। তবে সেটার জন্য প্রয়োজন হবে খনিজ ও অনেক টাকা। সেই অর্থ পাওয়া যাবে খামারে উৎপাদিত ফসল বিক্রি করে। এসব গেইমপ্লের জন্য অন্য ফার্ম সিমুলেটরের চেয়ে আলাদা এই ‘স্টারডিউ ভ্যালি’। বিশেষ করে গেইমটিতে ইন-অ্যাপ পারচেজের বালাই নেই, একবার খেলা শুরু করলে বাড়তি কোনো বাধা পড়বে না।

 

খেলতে যা লাগবে

গেইমটি খেলতে খুব শক্তিশালী ডিভাইসের দরকার নেই। অ্যানড্রয়েড কিটক্যাট বা ততোধিক অপারেটিং সিস্টেম

ডুয়ালকোর প্রসেসর

২ গিগাবাইট র‌্যাম।

 

ডাউনলোড লিংক

অ্যানড্রয়েড: https://goo.gl/T8uEyS

আইওএস: https://itunes.apple.com/us/app/stardew-valley/id1406710800?mt=8

মন্তব্য