kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

অ্যাপ বার্তা

অ্যাপেই মিলবে ফসলের রোগের দাওয়াই

তুসিন আহমেদ   

৩০ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অ্যাপেই মিলবে ফসলের রোগের দাওয়াই

কৃষকরা ফসল ফলাতে গিয়ে নানা সমস্যার মধ্যে পড়ে থাকে, বিশেষ করে অনেক রোগে আক্রান্ত হয়ে ফসলের বেশ ক্ষতি হয়। ডিজিটাল এই সময় অ্যাপের মাধ্যমে মিলবে ফসলের রোগের সমাধান। তেমনি একটি অ্যাপ ‘প্ল্যানটিক্স’।

অ্যাপটি রয়েছে ব্যবহারকারীর পছন্দ অনুযায়ী ভাষা নির্বাচনের সুবিধা। বাংলা, ইংরেজি, হিন্দি, ডাচ্সহ নানা ভাষায় ব্যবহার করা যাবে।

অ্যাপটি শুরুতে ব্যবহারকারীকে আশপাশের এলাকায় যে ফসলগুলো চাষ হয় তা নির্বাচন করতে হবে। তাহলে অ্যাপটির হোম পেইজ থেকে নির্বাচিত ফসলগুলো সম্পর্কে জানা যাবে।

কোনো ফসলের রোগ সম্পর্কে জানতে প্রথমে অ্যাপের হোম পেইজের পপআপে থাকা ‘রোগ নির্ণয়’ বাটনে ক্লিক করতে হবে। তারপর ফসলটির যে অংশে রোগ সেটির ছবি তুলে অ্যাপে সাবমিট করতে হবে। তাহলে অ্যাপটি ফসলের সম্ভাব্য রোগ সম্পর্কে জানিয়ে দেবে। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে প্রয়োজন হবে ইন্টারনেট সংযোগের।

অ্যাপটিতে রয়েছে কমিউনিটি সুবিধাও। সেখানে বিশ্বের বিভিন্ন দেশের কৃষকরা ফসলের নানা সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করে থাকে।

অ্যাপে থাকা লাইব্রেরি অপশনে বিভিন্ন ফসলের রোগ সম্পর্কেও বিস্তারিত জেনে নেওয়া যাবে।

অ্যাপটির ইউজার ইন্টারফেস সুন্দর। অ্যাপের ওপরে থাকা সার্চ বাটনে ক্লিক করে ফসলের যেকোনো রোগ সম্পর্কে জেনে নেওয়া যাবে।

অ্যাপটিতে যে শুধু ফসলের খবরই পাওয়া যাবে তা নয়, ফসলের সঙ্গে সম্পর্কিত আবহাওয়ার সর্বশেষ খবরও জানা যাবে। বিনা মূল্যে ব্যবহার করা যাবে অ্যাপের সেবাগুলো।

গুগল প্লেস্টোরে অ্যাপটির রেটিং ৪.৪। পাঁচ মিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে অ্যাপটি। http://bit.ly/2U9bDJ8 থেকে বিনা মূল্যে ডাউনলোড করে অ্যাপটি ব্যবহার করা যাবে।

মন্তব্য



সাতদিনের সেরা