kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

অ্যাপ বার্তা

গান শোনা যাবে গানে

তুসিন আহমেদ   

১৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গান শোনা যাবে গানে

দীর্ঘ বিরতির পর ‘সংশয়’ নামে নতুন একটি গান নিয়ে হাজির হয়েছে মেটাল ব্যান্ড আর্টসেল। তবে কোনো সিডি বা ক্যাসেটে নয়। ডিজিটাল এই সময়ে শুধু অ্যাপেই শোনা যাবে গানটি। অ্যাপটির নামও ‘গান’। ব্যবহার করা যাবে অ্যানড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে।

এটির ইউজার ইন্টারফেস অন্য যেকোনো মিউজিক অ্যাপের মতোই। তবে অ্যাপের ইউজার ইন্টারফেসটি বেশ সুন্দর ও সিম্পল করা হয়েছে। ব্যাকগ্রাউন্ড রং হিসেবে রয়েছে কালো। ফলে রাতে অ্যাপটি ব্যবহার করলে বাড়তি আলো চোখে পড়বে না। অ্যাপটি থেকে গান সরাসরি ডাউনলোড করে পাইরেসির কোনো সুযোগ নেই।

অ্যাপটিতে জনপ্রিয়, নতুন গানসহ পপ, হিপ-হপ, মেটালসহ বিভিন্ন ঘরনার গান রয়েছে। অ্যাপটিতে হাজারের অধিক শিল্পীর গান পাওয়া যাচ্ছে। অ্যাপের ওপরে থাকা সার্চ অপশনে ক্লিক করে কি-ওয়ার্ড ব্যবহার করে গান সার্চ করে যাবে।

অ্যাপটি অনলাইননির্ভর। তাই এটি ব্যবহার করতে ইন্টারনেট সংযোগ থাকাটা অত্যাবশক। অফলাইনেও শোনা যাবে গান তবে যে জন্য অ্যাপের পেইড সংস্করণ ব্যবহার করতে হবে। আর্টসেল ব্যান্ডের সদস্য সাজু জানালেন, ‘অ্যাপটিতে বিকাশ পেমেন্ট সুবিধা যুক্ত করা হয়েছে। ৩০ দিন ফ্রি ট্রায়াল ব্যবহারের পরে বিকাশে বিল পেমেন্ট করে আনলিমিটেড গান উপভোগ করা যাবে। বর্তমানে অ্যানড্রয়েড সংস্করণে অফলাইন ফিচারটি রয়েছে।’

তিনি আরো বলেন, ‘ব্যবহারকারীরা বিকাশের মাধ্যমে অর্থ দিয়ে পাইরেসি মুক্ত গান উপভোগ করতে পারবেন। গান অ্যাপে যেকোনো গায়ক বা ব্যান্ড তাঁর বা তাঁদের গান যুক্ত করলে যথাযথ সম্মানী পাবেন।’

অ্যাপটির উন্নয়নের আরো কাজ চলছে। এই অ্যাপ তৈরির সঙ্গে আর্টসেলের দুই সদস্য সাজু আর সেজানের সঙ্গে আরো যুক্ত রয়েছেন সৌদ ও জায়েদ।

ব্যবহার করতে চাইলে অ্যানড্রয়েড ব্যবহারকারীরা http://bit.ly/2T0SODp থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। আইওএস ব্যবহারকারীরা https://apple.co/2Jmcd2b থেকে ডাউনলোড করতে পারবেন। তারপর নিবন্ধন করে নিতে হবে। গুগল প্লে স্টোরে অ্যাপটির রেটিং ৪.৫ এবং ১০ হাজারের বেশি ডাউনলোড হয়েছে। অ্যাপটির সাইজ ৫ মেগাবাইট।

মন্তব্য



সাতদিনের সেরা