kalerkantho

বুধবার। ১৯ জুন ২০১৯। ৫ আষাঢ় ১৪২৬। ১৫ শাওয়াল ১৪৪০

গেইমস

এক ভাইকিংয়ের অভিযান

মোস্তফা তাহমিদ   

৯ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এক ভাইকিংয়ের অভিযান

যাঁরা রেম্যান গেইমটি খেলেছেন, তাঁদের কাছে অডমার খুবই পছন্দ হবে সন্দেহ নেই। বিশেষ করে টাচ কন্ট্রোলের মাধ্যমেও যে প্ল্যাটফর্মিং গেইমপ্লের গতি ধরে রাখা সম্ভব, তা প্রমাণ করে দিয়েছে গেইমটি। এটি ২০১৮ সালের ‘অ্যাপল ডিজাইন অ্যাওয়ার্ড’ জিতেছে।

গেইমটির মূল নায়ক অডমার একজন ভাইকিং। অন্য ভাইকিংদের চেয়ে সে বেশ আলাদা। ছোটবেলায় মা-বাবা হারানোর পর সে কখনোই অন্য সবার মতো অ্যাডভেঞ্চারে বের হয়নি। ফলে তার গ্রামের প্রায় সবাই অডমারকে তাচ্ছিল্যের দৃষ্টিতেই দেখে থাকে। অডমার প্রথমে বিষয়টিকে আমলে না নিলেও একদিন সবাই মিলে তার ওপর চড়াও হয়। সেদিন রাতেই এক পরি অডমারকে শক্তি বাড়ানোর জাদুর মাশরুম এনে দেয়, সেখান থেকেই গেইমটির শুরু হয়। অডমার গ্রামের চারপাশের বনে নানা রকমের শত্রুদের পরাস্ত করতে শুরু করে। শেষ পর্যন্ত দেখা যায় একমাত্র অডমারই পারবে সব ভাইকিংকে রক্ষা করতে।

চমৎকার গ্রাফিকস, চমৎকার প্ল্যাটফর্মিং গেইমপ্লে আর সুন্দর কাহিনির গেইম ‘অডমার’। অডমার গেইমটির গ্রাফিকস অনেকটা কার্টুনের মতো। প্ল্যাটফর্মিং গেইমপ্লেতে আছে বেশ কিছু নতুনত্ব। যেমন—বিশেষ কিছু শত্রুকে ব্যবহার করা যাবে মই হিসেবে। উঁচু জায়গায় পৌঁছাতে ব্যবহার করা যাবে ট্র্যাম্পোলিন (যে যন্ত্রে লাফানো যায়)। অন্য প্ল্যাটফর্মারের মতো এতেও আছে কয়েন জমানোর খেলা, তবে প্রতিটি কয়েনই যে কুড়াতে হবে তা কিন্তু নয়। সর্বমোট ৩৪টি লেভেল আছে।

মূল চরিত্রটি নিয়ন্ত্রণের জন্য আছে দুটি উপায়, জেসচার আর টাচ বাটন। তবে বাটনের চেয়ে জেসচার ব্যবহার করাই সহজ। তবে কিছু সময় জেসচারের চেয়ে ভার্চুয়াল বাটন ব্যবহার করাই হবে বুদ্ধিমানের কাজ।

 

খেলতে যা লাগবে

অ্যানড্রয়েড সংস্করণের জন্য প্রয়োজন হবে অন্তত ১ গিগাবাইট র‌্যাম

এবং অপারেটিং সিস্টেম ৪ দশমিক ১। অন্যদিকে আইফোন ও আইপ্যাড

টাচে খেলতে চাইলে প্রয়োজন হবে আইওএস ১১.৪।

 

ডাউনলোড লিংক

অ্যানড্রয়েড : https://goo.gl/DTmnV4

আইওএস :   https://itunes.apple.com/us/app/oddmar/id1247397901?mt=8

মন্তব্য



সাতদিনের সেরা