kalerkantho

বুধবার । ২৬ জুন ২০১৯। ১২ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

টিপস

স্ক্রিন পিনিং করতে চাইলে

সাইফুল ইসলাম   

২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্ক্রিন পিনিং করতে চাইলে

আপনার অ্যানড্রয়েড ফোন লক করে রেখেছেন সেটাই স্বাভাবিক; কিন্তু বিপত্তি ঘটে যখন আপনার ফোন অন্যজন ব্যবহার করতে চায়। ফোনে অনেক ব্যক্তিগত ছবি কিংবা এমন কিছু অ্যাপ থাকতে পারে, যেটা আপনি চান না অন্য কেউ দেখুক বা ব্যবহার করুক। হুট করে কোনো বন্ধু-বান্ধব কিংবা ছোট বাচ্চারা ফোন নিয়ে গেইমস খেলতে চাইতে পারে। তখন তাদের হাতে ফোন আনলক করে দেওয়া ছাড়া কোনো উপায় থাকে না। সে ক্ষেত্রে আনলক ফোনে তারা চাইলেই নির্দিষ্ট গেইমস বাদেও অন্য যেকোনো অ্যাপ চালু করা থেকে আপনার ব্যক্তিগত ছবি দেখা, ফাইল হাতিয়ে নেওয়া বা ইচ্ছামতো যেকোনো কিছুই করতে পারে। এই সমস্যার জন্য অনেকেই হয়তো বা থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে অ্যাপ লক করে রাখেন। তবে এই সমস্যা সমাধানের জন্য অ্যানড্রয়েডের রয়েছে ‘Screen Pinning’ নামক নিজস্ব চমৎকার একটি ফিচার। কোনো অ্যাপ লক স্ক্রিনে পিন করা থাকলে শুধু ওই অ্যাপ ছাড়া অন্য কোনো অ্যাপ বা মোবাইলের আর কোনো অপশনে অন্য কেউ যেতেই পারবে না।

স্ক্রিন পিনিং করতে আপনাকে ‘Settings’-এ গিয়ে ‘Personal’, এরপর ‘Security’-তে একেবারে নিচের দিকে ‘Screen Pinning’ ‘off’ থাকলে ‘on’ করে দিতে হবে।

এরপর যে অ্যাপটি আপনার লক স্ক্রিনে পিন করতে চান, সেটি চালু করুন এবং ওভারভিউ বাটনটিতে (চারকোনা) ট্যাপ করুন। ওই অ্যাপটির নিচে একটি পিনের যে চিহ্ন দেখতে পাবেন, সেখানে ট্যাপ করুন।

স্ক্রিন পিন হয়ে গেলে শুধু ওই অ্যাপটিই ব্যবহার করতে পারবেন আর অন্য কোনো অপশনে যেতে পারবেন না (যতক্ষণ না ফোনটি আনলক করবেন)। অন্য অপশনে যেতে আপনাকে অবশ্যই স্ক্রিন আনপিন করতে হবে এবং আবার আপনার ফোনটি আনলক করে দিতে হবে।

স্ক্রিন আনপিন করার জন্য আপনার ফোনের Back বাটন এবং Overview বাটন একসঙ্গে কিছুক্ষণের জন্য চেপে রাখুন।

কিছু কিছু ফোনে স্ক্রিন পিনিং অপনশটি Lock screen and security > Other Security settings > Pin windows-এ থাকতে পারে। তবে আপনি অপশনটি খুঁজে না পেলে সবচেয়ে ভালো বুদ্ধি হচ্ছে ঝবঃঃরহমং-এ গিয়ে Screen Pinning লিখে সার্চ করা।

মন্তব্য



সাতদিনের সেরা