kalerkantho

মঙ্গলবার। ১৮ জুন ২০১৯। ৪ আষাঢ় ১৪২৬। ১৪ শাওয়াল ১৪৪০

কী আছে ‘কিউ’য়ে?

আসছে মে মাসেই ঘোষণা করা হবে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণের নাম। নাম কী হবে ঘোষণার আগে বলা কঠিন। তবে এটির আদ্যক্ষর হবে ‘কিউ’। জানাচ্ছেন এস এম তাহমিদ

২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কী আছে ‘কিউ’য়ে?

কিছুদিন আগে অ্যানড্রয়েড কিউর পরীক্ষামূলক সংস্করণ ফাঁস হয়ে যাওয়ার পর নতুন ফিচার কী কী যুক্ত হচ্ছে, তা নিয়ে চলমান গুঞ্জনের আগুনে ঢালা হয়েছে ঘি।

 

বাদ পড়ছে ব্যাক বাটন

অ্যানড্রয়েড ৯ পাইয়ের সময় থেকেই গুগল চেষ্টা করছে চিরচেনা নেভিগেশন বাটনগুলো বাদ দেওয়ার জন্য। সেসবের বদলে জেসচার নেভিগেশনকেই সামনে নিয়ে আসতে চাইছে। আগের তিনটি নেভিগেশন বাটনের বদলে গুগল এখন ব্যবহার করেছে দুটি—ব্যাক এবং হোম। হোম বাটনের মধ্যেই জেসচার হিসেবে মেন্যু এবং টাস্ক সুইচার অপশন দেওয়া হয়েছিল। অ্যানড্রয়েড কিউয়ের ক্ষেত্রে ব্যাক বাটনও বাদ দিয়ে সরাসরি হোম ক্যাপসুল বাটনের মধ্যেই সেটি ঢুকিয়ে দেওয়া হবে। বাটনটি বাঁয়ে টেনে ছেড়ে দিলে ব্যাক, ডানে টানলে টাস্ক সুইচার আর ওপরে টানলে হোমে যাওয়া যাবে।

 

ডার্ক মোড

বিগত বছরগুলোতে প্রায় সব ব্যবহারকারীই গুগলের কাছে আবেদন করছিলেন, যাতে অ্যানড্রয়েডে ডার্ক মোড যুক্ত করা হয়। এর ফলে বেশির ভাগ সাদা বা সাদাটে ব্যাকগ্রাউন্ড হয়ে যাবে কালো বা ধূসর। অ্যামোলেড ডিসপ্লের জন্য কালো ব্যাকগ্রাউন্ড খুবই উপযোগী, কেননা প্রযুক্তিগতভাবে কালো ব্যাকগ্রাউন্ড অ্যামোলেড ডিসপ্লেতে ব্যবহার করলে বৃদ্ধি পাবে ব্যাটারির আয়ু। এবার গুগল সেটি অ্যানড্রয়েড কিউতে যুক্ত করতে যাচ্ছে। এ ছাড়া ডার্ক মোড ব্যবহার চোখের জন্যও খুব উপকারী। তবে ডার্ক মোড শুধু সিস্টেম এবং গুগলের অ্যাপগুলোর বাইরেও কাজ করবে কি না এখনো বোঝা যাচ্ছে না।

 

নতুন নিরাপত্তাব্যবস্থা

দুই বছর ধরে অ্যাপের মাধ্যমে ফোন থেকে ব্যবহারকারীদের তথ্য চুরি নিয়ে চলছে ব্যাপক হৈচৈ। সেই পরিপ্রেক্ষিতে গুগল আরো কঠিন করতে যাচ্ছে অ্যাপ পারমিশন সিস্টেম। বরাবরের মতোই অ্যাপ ইনস্টল এবং চালু করার সময় ব্যবহারকারীরা ঠিক করে দিতে পারবেন সেটি কী কী তথ্য ও ডিভাইসের হার্ডওয়্যার ব্যবহার করতে পারবে। তবে কখন কোন অ্যাপ কোন পারমিশন ব্যবহার করেছে, তার কোনো লগ দেখার উপায় আগে অ্যানড্রয়েডে দেওয়া হয়নি। এবার সেটি যুক্ত করা হচ্ছে।

 

ডেস্কটপ মোড

স্যামসাং এবং হুয়াওয়ে তাদের ফ্ল্যাগশিপ ফোনগুলোতে ‘ডেস্কটপ মোড’ যুক্ত করেছে কয়েক বছর ধরেই। কিন্তু সরাসরি অ্যানড্রয়েড সিস্টেমেই এমন কোনো ফিচার এবারই প্রথম যুক্ত করা হবে। এক্সডিএ ডেভেলপারস ফোরামের কিছু সদস্য অ্যানড্রয়েড কিউতে ডেস্কটপ মোড চালু করার একটি পথ খুঁজে পেয়েছেন। বলা হচ্ছে, এই মোড শুধু ডিভাইসের সঙ্গে যুক্ত করা আলাদা মনিটর বা টিভির ক্ষেত্রে প্রযোজ্য। সম্ভবত অ্যানড্রয়েড অ্যাপগুলোকে উইন্ডোজের মতো ছোট ছোট উইন্ডোতে ব্যবহার করার সুবিধা এতে পাওয়া যাবে।

 

আরো শক্তিশালী ফেইস আনলক

অ্যানড্রয়েডে ফেইস আনলক এখনো ফিঙ্গারপ্রিন্টের মতো নিরাপদ বা কার্যকর হতে পারেনি। তবে অ্যানড্রয়েড কিউ সেটি বদলে দেবে। শুধু সেলফি ক্যামেরাই নয়, বিশেষায়িত ফেইস স্ক্যানার ব্যবহারের জন্য প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন প্রগ্রামিং ইন্টারফেস (এপিআই) সরাসরি অ্যানড্রয়েড কিউ সিস্টেমেই দেওয়া থাকবে।

বিশেষায়িত ফেইস স্ক্যানার সংবলিত ফোনে ব্যবহারকারীরা সেটি অ্যাপে লগইন করা থেকে শুরু করে ব্যাংকিং কাজেও নিজের পরিচয় যাচাইয়ের জন্য ব্যবহার করতে পারবেন।

 

স্ক্রিন রেকর্ডিং

অ্যানড্রয়েড ব্যবহারকারীদের বহুদিনের আরো একটি দাবি এবার পূরণ হতে যাচ্ছে। অ্যানড্রয়েড কিউ থেকে যুক্ত করা হবে স্ক্রিন রেকর্ড করার সুবিধা। শাওমি বা হুয়াওয়ের মতো নির্মাতারা তাঁদের ফোনগুলোতে এ ফিচার যুক্ত করলেও সরাসরি অ্যানড্রয়েড সিস্টেমে তা এত দিন যুক্ত করা হয়নি। স্ক্রিনের পাশাপাশি ব্যবহারকারীর কথাবার্তাও সেটি রেকর্ড করতে পারবে।

মন্তব্য



সাতদিনের সেরা