kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

জিমেইল থেকে ঝুঁকিপূর্ণ অ্যাপ বিদায় করার উপায়!

টেলিকম ডেস্ক   

১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জিমেইল থেকে ঝুঁকিপূর্ণ অ্যাপ বিদায় করার উপায়!

অনলাইনে বিভিন্ন সেবা বা অ্যাপ ব্যবহার করতে চাইলে নিবন্ধিত হতে হয়। সহজে গ্রাহকের নিবন্ধনের জন্য জিমেইলের মাধ্যমে সাইন আপের সুবিধা রাখা হয় অনেক সার্ভিসে। এতে মাত্র কয়েক ক্লিকে নিবন্ধন শেষে সেবাটি ব্যবহার শুরু করা যায়। এর যেমন সুবিধা আছে, তেমনি আছে অসুবিধাও।

নিরাপত্তাঝুঁকি নেই মনে করে অনেক সেবার জন্য অ্যাপে জিমেইল দিয়ে লগইন করা হয়। কাজ শেষেও সেখানে নিবন্ধন বহাল থাকে এবং জিমেইলের সঙ্গে ওই সব অ্যাপও সংযুক্ত থাকে।

এত সব অ্যাপ বা সেবার ভিড়ে হয়তো আপনি কোনো ভুয়া বা শুধু তথ্য সংগ্রহ করে এমন সেবা বা অ্যাপে জিমেইল দিয়ে লগইন করেছেন। এমন প্রতারণার ফাঁদে পড়লে কিন্তু দারুণ বিপদ। কেননা আপনার জিমেইলে ব্যাংক অ্যাকাউন্টসহ অতি গুরুত্বপূর্ণ তথ্য বেহাত হওয়ার আশঙ্কা থেকে যায়।

তাই এখনই যাচাই করে নিন আপনার জিমেইলে অপ্রয়োজনীয় কোনো অ্যাপ বা সেবার অ্যাকসেস রয়েছে কি না? যদি থাকে কিভাবে তা রিমুভ করবেন? এ জন্য প্রথমে এ ঠিকানায় https://www.google.com/gmail/ গিয়ে জিমেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

তারপর জিমেইলের ডান দিকে ওপরে থাকা প্রফাইল ছবির ওপর ক্লিক করে ‘মড়ড়মষব ধপপড়ঁহঃ’ বাটন চাপতে হবে। তাহলে নতুন একটি পেইজ চালু হবে। সেখান থেকে ‘Apps with account access’ বাটনে ক্লিক করলে আরেকটি পেইজ চালু হবে। এরপর ‘manage apps’ অপশনে ক্লিক করতে হবে। তাহলে যে যে অ্যাপ বা সার্ভিসে এ জিমেইল আইডি দিয়ে লগইন বা অ্যাকসেস রয়েছে সে তালিকা দেখা যাবে।

এ তালিকায় যদি এমন কোনো অ্যাপ বা সার্ভিস দেখেন, সেখানে জিমেইলের এক্সেস অপ্রয়োজনীয় তাহলে সেই অ্যাপের ওপর মাউসের কার্সর রেখে ক্লিক করতে হবে।

সেখান থেকে ‘remove access’ বাটনে ক্লিক করতে হবে। তাহলে এ সেবা বা অ্যাপের সঙ্গে জিমেইল আর সংযুক্ত থাকবে না, আপনার আইডির অ্যাকসেসও বন্ধ হয়ে যাবে। এতে নিরাপদ থাকবে আপনার আইডিটি।

মন্তব্য



সাতদিনের সেরা