kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

গেইমস

রোমের জন্য লড়াই

মোস্তফা তাহমিদ   

১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রোমের জন্য লড়াই

২০০৪ সালে প্রকাশিত হয়েছিল স্ট্র্যাটেজি ঘরানার গেইম ‘রোম : টোটাল ওয়ার’। তুমুল জনপ্রিয়তাও পায় এই পিসি গেইমটি। এর ছয় বছর পর এটা বের করা হয় ম্যাক ওএসএক্স অপারেটিং সিস্টেমের জন্য। এখানেই শেষ হয়নি ‘রোম : টোটাল ওয়ার’-এর পদযাত্রা। ২০১৬ সালে এটির আইপ্যাড সংস্করণও বের হয়ে যায়। আর দুই বছর পর আইফোনেও। সেই ধারাবাহিকতায় অ্যানড্রয়েড ব্যবহারকারীরাই বা কেন ‘রোম’ খেলার আনন্দ থেকে বাদ যাবে! অবশেষে গত বছরের ডিসেম্বরে প্রকাশিত হয়েছে ‘রোম : টোটাল ওয়ার’-এর অ্যানড্রয়েড সংস্করণ। সরাসরি পিসি গেইমটিকেই ফোনের জন্য প্রকাশ করেছে ফেরাল ইন্টারঅ্যাক্টিভ। গেইমটিতে ১৯টি দেশের সেনাদল দেওয়া হয়েছে। এসবের মধ্যে আছে মিসর, গল (ফ্রান্স), ব্রিটানিয়া (যুক্তরাজ্য), স্পেন, পারস্য (ইরান) এবং বিভিন্ন গ্রিক শহরভিত্তিক রাষ্ট্রগুলো। এই গেইমের লক্ষ একটাই, শত্রুদের পরাস্ত করে তাদের এলাকা ও সম্পদ আয়ত্তে এনে রোম সাম্রাজ্যের ক্ষমতা ও পরিধি বাড়ানো।

রাজ্য চালানো মানে শুধু যুদ্ধ করাই নয়, সৈন্যদের অনুশীলনের ব্যবস্থা করা, যুদ্ধ সরঞ্জামের ব্যবস্থা করার পাশাপাশি রাজ্যের অন্যান্য প্রয়োজন মেটানোর বন্দোবস্ত করতে হবে। সেসব সময়মতো করে লড়াইয়ের প্রস্তুতি না নিলে হার অনিবার্য। স্ট্র্যাটেজি গেইমে আসলে সুচারুভাবে কৌশল নির্ধারণই আসল, অ্যাকশন নয়।

গেইমপ্লে দেওয়া হয়েছে টার্ন বেইজড অর্থাৎ একবার গেইমার তার চালগুলো দেওয়ার পর শত্রুরা তাদের পরের দানে নিজেদের চালগুলো দিতে পারবে। এভাবেই যুদ্ধ এগোতে থাকবে, তবে গেইমের গতি বাড়াতে চাইলে সেটার সুযোগও আছে।

আদতে পিসি গেইম হওয়ায় এটাকে নিয়ন্ত্রণ কিছুটা জটিলই বটে, তাই গেইমের শুরুতে দেওয়া টিউটোরিয়াল মন দিয়ে অনুশীলন করাটাই বাঞ্ছনীয়। তার পরও কিছুটা সময় লেগে যেতে পারে গেইমটির প্রতিটি নিয়ন্ত্রণ হাতে আসতে। বিশেষ করে রাজ্যের আকৃতি বড় হওয়ার পর পুরোটা সামলাতে বেশ ধৈর্যের প্রয়োজন হবে।

 

খেলতে যা লাগবে

গেইমটি খেলা যাবে হালের সব ফ্ল্যাগশিপ ফোনে। অর্থাৎ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১০ ও অ্যানড্রয়েড ৭ অপারেটিং সিস্টেম বা ততোধিক অবশ্যই থাকতে হবে।

 

ডাউনলোড লিংক

অ্যানড্রয়েড : https://goo.gl/FKxR1i

আইওএস : https://itunes.apple.com/us/app/rome-total-war/id1106831630?mt=8

মন্তব্য



সাতদিনের সেরা