kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

টিপস

জি-মেইলে লগ আউট করতে ভুলে গেলে

তামজীদ রহমান লিও   

১৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জি-মেইলে লগ আউট করতে ভুলে গেলে

নানা প্রয়োজনে ভিন্ন ভিন্ন পিসি থেকে জি-মেইল অ্যাকাউন্টে লগ ইন করা হয়ে থাকে। অনেক ক্ষেত্রেই কাজ শেষ হওয়ার পর সাইন আউট বা লগ আউট করতে ভুলে যাই। বিশেষ করে বিদ্যুৎ চলে গেলে লগ আউট করার কোনো উপায় থাকে না। অন্য কারো পিসি কিংবা সাইবার ক্যাফেতে এ রকম অবস্থায় পড়লে বেশ ঝামেলা হতে পারে। জি-মেইলের একটি অন্যতম ফিচার হলো এটি যেকোনো জায়গা থেকেই সাইন আউট করা যায়। একে রিমোট সাইন আউটও বলে।

 

যেভাবে করবেন রিমোট সাইন আউট

প্রথমে আপনার জি-মেইল অ্যাকাউন্টে সাইন ইন করুন। সাইন ইন হওয়ার পর একেবারে নিচের দিকে যান। সেখানে ডিটেইলস নামের একটি অপশন দেখতে পাবেন। ডিটেইলস লেখায় ক্লিক করুন। একটা নতুন উইন্ডো খুলবে। তাতে একটি তালিকায় দেখা যাবে কবে, কখন, কোথা থেকে কোন ডিভাইস ব্যবহার করে আপনার জি-মেইলে লগ ইন করেছিলেন। ওই তালিকার ওপরে একটি বাটন থাকবে ‘সাইন আউট অল আদার জি-মেইল ওয়েব সেশন’ নামে। সেখানে ক্লিক করলেই আগে যেসব জায়গা থেকে সাইন আউট করেননি সেগুলো থেকেও সাইন আউট হয়ে যাবে।

 

কিভাবে বুঝবেন আপনার অ্যাকাউন্টে অন্য কেউ প্রবেশ করেছে কি না

একইভাবে লগ ইন করার পর পেইজের নিচের দিক থেকে ডিটেইলস অপশনে ক্লিক করুন। যে উইন্ডো ওপেন হবে সেখানেই বিস্তারিত তথ্যের সঙ্গে দেওয়া থাকবে আইপি অ্যাডড্রেস অর্থাৎ কোন কোন আইপি থেকে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করা হয়েছে তার একটি তালিকা। ভালো করে লক্ষ করে দেখুন যে আপনার আইপি ছাড়া অপরিচিত কোনো আইপি আছে কি না। দিন-তারিখের সঙ্গে মিলিয়ে দেখুন যে আপনি ওই সময় আপনার মেইল অ্যাকাউন্টে লগ ইন করেছিলেন কি না। চাইলে www.whatismyip.com থেকে আপনার আইপি জেনে নিতে পারেন। যদি কিছু গড়বড় মনে হয়, তাহলে দ্রুত আপনার পাসওয়ার্ডটি পরিবর্তন করে ফেলুন।

মন্তব্য