kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

তাঁরা দেশি

বাংলাদেশে অনেক ইউটিউবারই এখন নিজেদের যোগ্যতা আর মেধা দিয়ে কাজ করে যাচ্ছেন। কাজ করছেন বিভিন্ন ক্ষেত্রে। আর তাতে বিষয় হিসেবে থাকছে বিনোদন থেকে তথ্য-প্রযুক্তি পর্যন্ত। জনপ্রিয় পাঁচ দেশি ইউটিউব চ্যানেলের কথা জানাচ্ছেন তুসিন আহমেদ

৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



তাঁরা দেশি

আয়মান সাদিক

অনলাইনভিত্তিক শিক্ষামূলক প্রতিষ্ঠান ১০ মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক। তাঁর ব্যক্তিগত ইউটিউব চ্যানেলে বিভিন্ন শিক্ষামূলক, লাইফ হ্যাক এবং মোটিভেশনমূলক ভিডিও প্রকাশ করা হয়। চ্যানেলটিতে সাবস্ক্রাইব সংখ্যা চার লাখ ৯২ হাজার।

লিংক : http://bit.ly/2CQUKci

এটিসি

২০১৩ সালে যাত্রা শুরু করে গেজেট রিভিউবিষয়ক ইউটিউব চ্যানেল এটিসি (অ্যানড্রয়েড টো টো কম্পানি)। ২০১৫ সালে চ্যানেলটিতে যখন ১২ হাজার সাবস্ক্রাইব, তখন চ্যানেলটি হ্যাক হয়ে যায়। হতাশায় না ভুগে আশিকুল রহমান তুষার এবং রাফিদ ইসলাম নতুন করে আবার শুরু করেন চ্যানেলটির কাজ। সঙ্গে যুক্ত হন আকিক রাজ, তানভির ইভান ও আরিফুল ইসলাম ইমন। চ্যানেলটিতে বর্তমানে ছয় লাখ ১০ হাজার সাবস্ক্রাইব রয়েছে এবং প্রতি মাসে ৪০ লাখ ভিউ হয়। এতে মূলত স্মার্টফোন, ট্যাবলেট, হেডফোনসহ বিভিন্ন প্রযুক্তিপণ্যের রিভিউ করা হয়ে থাকে।

লিংক : http://bit.ly/2YUtUcO

বাটফিক্স

রাহাত রহমান ফেইসবুকে বিভিন্ন বিষয়ে ভিডিও তৈরি করে তা আপলোড করতেন। একদিন ভাবলেন, সেগুলো যদি ইউটিউবে প্রকাশ করা হয় তাহলে মন্দ হয় না। সেই ভাবনা থেকে ২০১০ সালে ইউটিউবে যাত্রা শুরু করে বাটফিক্স। চ্যানেলটিতে বিভিন্ন মুভির রিভিউ প্রকাশ করা হয় মজা করে। গেল বছর ‘টিম পসিবল’ নামে একটি ওয়েব সিরিজও প্রচারিত হয় এতে। চ্যানেলটিতে সাবস্ক্রাইব সংখ্যা এক লাখ ৭৯ হাজারের বেশি।

লিংক : http://bit.ly/2HWnXXz

পিসি বিল্ডার বাংলাদেশ

প্রযুক্তিপ্রেমী জাহিদুল হকের নেশা ছিল নিত্যনতুন ডেস্কটপ কম্পিউটার বিল্ড করা। তিনি চিন্তা করলেন, পিসির যন্ত্রাংশ সংযোজন করার ভিডিও বাংলায় করে ইউটিউবে দেওয়ার। তা ছাড়া ২০১৪ সালের দিকে বাংলায় কম্পিউটার বিল্ড নিয়ে তেমন কোনো ভিডিও চ্যানেল ছিল না। পিসি বিল্ডার বাংলাদেশের প্রথম রিভিউ প্রকাশ হয় সেই বছরের ১৩ ফেব্রুয়ারি। বর্তমানে পিসি বিল্ডার বাংলাদেশ দলে ১৭ জন সদস্য কাজ করে।

চ্যানেলটি মূলত বাংলায় কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশের রিভিউ করে থাকে। পিসি বিল্ডারের জাহিদ হক বলেন, ‘আমাদের চেষ্টা এবং প্রয়াস হলো, বাংলাদেশের মানুষের পিসি সম্পর্কিত একটা ন্যূনতম ধারণা দেওয়া, যাতে করে কম্পিউটার কিনতে গেলে কেউ যেন ঠকে না যান।’ বর্তমানে চ্যানেলটির সাবস্ক্রাইবার সংখ্যা ৭৭ হাজার ৯৩৮। লিংক : https://www.youtube.com/channel/UCBqI6HQbOYCkqWeB3PJpXnQ

সোহাগ৩৬০

সোহাগ ৩৬০ (বেঙ্গলি) চ্যানেলটি ২০১৪ সালের ৫ জুন যাত্রা শুরু করে। চ্যানেলটি মূলত প্রযুক্তির বিভিন্ন বিষয়ে বাংলা টিউটরিয়াল কনটেন্ট তৈরি করে। মোট কনটেন্ট আপ হয়েছে ১০০-র বেশি। সাবস্ক্রাইবারের সংখ্যা চার লাখ ৬৭ হাজার। এই ইউটিউব চ্যানেলের কনটেন্ট মূলত প্রযুক্তিবিষয়ক। ইউটিউবার সোহাগ পড়াশোনা করেছেন ব্যবসায় শিক্ষায়; কিন্তু তাঁর আগ্রহ প্রযুক্তিতে। বর্তমানে দুটি মিলিয়েই কাজ করছেন।

লিংক :http://www.youtube.com/bdsohag360

মন্তব্য