kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

ওটা যদি ছক্কা হতো...

অনলাইন ডেস্ক   

২৯ অক্টোবর, ২০২১ ২১:০৫ | পড়া যাবে ৩ মিনিটে



ওটা যদি ছক্কা হতো...

তীরে এসে তরী ডুবল বাংলাদেশের। শেষ বলের হিসেব মেলাতে না পেরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেরেছে বাংলাদেশ। এই হারেই সেমিফাইনাল খেলার স্বপ্ন শেষ টাইগারদের। তবে শেষ সময়ে লিটন দাসের ক্যাচটি ছক্কা হলে ম্যাচের ফল ঘুরে যেত বলে মনে করছেন অধিনায়ক।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মাহমুদ উল্লাহ বলেন, ‘আমার মতে, লিটনের উইকেটটা খুব গুরুত্বপূর্ণ ছিলো। সেটা যদি ছক্কা হতো... আপনার দলে (হোল্ডারের মতো) লম্বা ফিল্ডার থাকার সুবিধাই এটি।’

টাইগার অধিনায়ক বলেন, ‘আমি বলবো বোলাররা বেশ ভালো করেছে। আমরা বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করেছি। যার ফলে ১০-১৫ রান বাড়তি হয়েছে। ক্যাচ মিস করা একটি বড় ইস্যু। এদিকে আমাদের উন্নতি করতে হবে।’

ওয়েস্ট ইন্ডিজদের দেওয়া ১৪৩ রান তাড়ায় নেমে চমক দেখায় বাংলাদেশ। পারফর্মেন্সে নয়; ব্যাটিং অর্ডারে। যে কোনো ফরম্যাট মিলিয়ে আজই প্রথমবার ওপেনিংয়ে ব্যাট করতে নামেন সাকিব আল হাসান। তবে ১২ বলে ৯ রানের বেশি করতে পারেননি। লিটন দাসের সঙ্গী হন তিনে নামা সৌম্য সরকার। আজই দলে সুযোগ পাওয়া সৌম্য ভালোই খেলছিলেন। লিটনের সঙ্গে তার ৩১ রানের জুটি দাঁড়িয়ে যায়। শেষ পর্যন্ত আকিল হোসেনর বলে ক্রিস গেইলের তালুবন্দি হন ১৩ বলে ১৭ রান করে। বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে থাকেন লিটন দাস। তার সঙ্গী হয়ে বেশিক্ষণ টিকতে পারেননি মুশফিক। সেই স্কুপ করতে গিয়ে ৬ বলে ১ চারে ৮ রানে বোল্ড হয়ে যান রামপালের বলে।

বিপর্যয়ে পড়া দলের ভার চাপে লিটন আর অধিনায়ক মাহমুদউল্লাহর কাঁধে। শেষ ৬ ওভারে জয়ের জন্য প্রয়োজন হয় ৫০ রানের। লিটন-রিয়াদ ধৈর্য্য নিয়েই দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। শেষ দুই ওভারে দরকার ছিল ২২ রান। ১৯তম ওভারের প্রথম বলে ব্র্যাভোকে ছক্কা মেরে ব্যবধান কমান লিটন। সেই ওভারের শেষ বলে হোল্ডারের হাতে ক্যাচ দিয়ে শেষ হয় তার ৪৩ বলে ৪৪ রানের ঝকঝকে ইনিংস। উইকেটে আসেন আফিফ হোসেন (২*)।

শেষ ওভারে দরকার হয় ১৩ রান। বোলার আন্দ্রে রাসেল। প্রথম দুই বলে আসে তিন রান। তৃতীয় বলে ২ রান নেন মাহমুদউল্লাহ। পরের বলে ক্যাচ দিয়ে বেঁচে যান অধিনায়ক। আসে আরও ২ রান। পঞ্চম বলে মিসফিল্ডিং থেকে ২ রান। শেষ বলে প্রয়োজন হয় সেই ৪ রানের। কিন্তু সেই হিসাব মেলাতে পারেনি বাংলাদেশ। ৩ রানের রুদ্ধশ্বাস জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। ২৪ বলে ২ চার ১ ছক্কায় ৩১ রানে অপরাজিত থাকেন মাহমুদউল্লাহ। উইন্ডিজের পাঁচ বোলার ১টি করে উইকেট নিয়েছেন।



সাতদিনের সেরা