kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

বিশ্বকাপের ভাগ্য গড়ে দেবে বোলাররা

‘দেয়াল’ নামেই পরিচিতি রাহুল দ্রাবিড়ের। একটা প্রান্ত আগলে রেখে ভরসা দিতেন ভারতকে। আন্তর্জাতিক ক্যারিয়ারে ২৫ হাজারের বেশি রান করা দ্রাবিড় খেলেছেন ২০০৩ ওয়ানডে বিশ্বকাপ ফাইনালও। ভারতীয় অনূর্ধ্ব-১৯ ও ‘এ’ দলের কোচের দায়িত্ব পালন করা সাবেক এই তারকা স্টার স্পোর্টসে দেওয়া সাক্ষাৎকারে জানালেন এবারের বিশ্বকাপের ভাগ্য গড়ে দেবেন বোলাররা।

১৯ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



প্রশ্ন : ইংল্যান্ডের পিচগুলো ব্যাটিং সহায়ক হয়ে উঠছে। বোলারদের জন্য কাজটা কঠিন হবে নিশ্চয়ই?

রাহুল দ্রাবিড় : ইংল্যান্ডে অনেক রান হচ্ছে এখন। ইংল্যান্ড-পাকিস্তান সিরিজের সব ম্যাচে হয়েছে ৩০০’র বেশি স্কোর। গত বছর ‘এ’ দলের হয়ে সেখানকার কন্ডিশন দেখে এসেছি। বলাই যায় এবারের বিশ্বকাপে বড় রানের ইনিংস হবে অনেক। যেহেতু বড় রানের ইনিংস হতে পারে তাই মাঝখানের ওভারে উইকেট নিতে পারা বোলার থাকাটা গুরুত্বপূর্ণ।

প্রশ্ন : মাঝখানের ওভারে উইকেট নিতে পারা বোলার কি আছে ভারতের?

দ্রাবিড় : ভারত ভাগ্যবান যে এ ধরনের বোলার কয়েকজন আছে বিরাট কোহলির দলে। বুমরাহ, কুলদীপ, চাহালরা উইকেট নিতে পারে যেকোনো সময়। বিশ্বকাপের ভাগ্য গড়ে দেবে আসলে বোলাররা। মাঝখানের ওভারে উইকেট নিতে পারলে বিপক্ষকে আটকে রাখা যাবে যথাসম্ভব কম রানে।

প্রশ্ন : এবারের বিশ্বকাপের ফরম্যাট বদলেছে। ১০ দলের সবাই খেলবে সবার সঙ্গে, ঠিক ১৯৯২ সালের মতো। এই বদলটাকে কিভাবে দেখছেন?

দ্রাবিড় : খুবই উপভোগ্য বিশ্বকাপ হবে। ফরম্যাটের বদলে টুর্নামেন্টটা উন্মুক্ত। দলগুলোর জন্য কাজটা কঠিন হবে আরো। সব দল খুব ভালো প্রস্তুতি নিয়ে আসবে আর চাইবে প্রতিদ্বন্দ্বিতা করতে। সবাই চাইবে নিজেদের সেরাটা খেলতে।

প্রশ্ন : ভারতকে বিশ্বকাপ জয়ের ফেভারিট ভাবছেন অনেকে...

দ্রাবিড় : দেশে-বিদেশে সবখানেই গত কয়েক বছর ভারতের পারফরম্যান্স ভালো। সিরিজ জিতেছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডে। এ জন্যই ভারত র‌্যাংকিংয়ের দুই নম্বরে। এবারের আইপিএলে দারুণ ছন্দে ছিল আমাদের খেলোয়াড়রা। বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত পৌঁছতে খুব বেশি বেগ পাওয়ার কথা নয় ভারতের। এরপর নক আউটের অগ্নিপরীক্ষা। এসব ম্যাচে নির্দিষ্ট দিনে যারা ভালো করে তারাই বাজিমাত করে। এ জন্য ভাগ্যের সহায়তাও দরকার।

প্রশ্ন : ভারতকে কখনো বিশ্বকাপে হারাতে পারেনি পাকিস্তান। এবার কি সরফরাজরা পারবেন কোহলিদের হারাতে?

দ্রাবিড় : পরিসংখ্যান মেনে ক্রিকেট হয় না। এর আগে হারাতে পারেনি বলে এবারও পারবে না, এর নিশ্চয়তা নেই। ইংল্যান্ডে পাকিস্তান সব সময় ভালো খেলে। চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ওরা ইংল্যান্ডেই হারিয়েছে আমাদের। বিশ্বকাপ প্রস্তুতিতে স্বাগতিকদের বিপক্ষে সব ম্যাচে করেছে ৩০০’র বেশি স্কোর। ওদের ব্যাটসম্যানরা এভাবে রান পেলে ভয়ংকর হয়ে উঠতে পারে সরফরাজের দল। কারণ ওদের বোলিংটাও দুর্দান্ত। আবারও বলছি বোলিং খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বিশ্বকাপে। যে দল সেরা বোলিং করতে পারবে, বিশ্বকাপ জয়ের খুব কাছে যাবে হয়তো তারাই।

মন্তব্য



সাতদিনের সেরা