kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

আজ আবার ম্যানসিটি-টটেনহাম

২০ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



আজ আবার ম্যানসিটি-টটেনহাম

ইত্তেহাদ স্টেডিয়ামের পাগল করা ৯০ মিনিটের পর দুটি সূর্যাস্ত দেখার আগেই ফের মাঠে নেমে পড়তে হচ্ছে ম্যানচেস্টার সিটি ও টটেনহামের ফুটবলারদের। এবারেও মঞ্চ সেই একই, ইত্তেহাদ স্টেডিয়াম। যেখানে বুধবার রাতে নাটকীয়ভাবে নিষ্পত্তি হয়েছে এই দুই দলের চ্যাম্পিয়নস লিগ ভাগ্যের। গোল, পাল্টা গোল, বিতর্কিত গোল, শেষ মুহূর্তের গোল, ভিএআরে সেই গোল বাতিল...নানা উত্থান-পতনের পর শেষ পর্যন্ত চ্যাম্পিয়নস লিগের শেষ চারের টিকিট টটেনহামের। ছিটকে গেছে ম্যানচেস্টার সিটি। এরপর পৃথিবী সূর্যকে তিনপাক ঘুরে আসার আগেই ফের মাঠে নেমে যেতে হচ্ছে রহিম স্টালিং, সন হিউং মিনদের।

চ্যাম্পিয়নস লিগের ম্যাচে জেতার পর টটেনহামের কোচ মরিসিও পোচেত্তিনো বলেছিলেন, ‘আমরা এখনো ঘোরের ভেতর আছি।’ আসলে ঘোর কাটেনি কোনো পক্ষেরই। সের্হিও আগুয়েরো হয়তো ভাবছেন, আরেকটু এদিক-ওদিক হলেই তো হয় না অফসাইড, তাতে স্টার্লিংয়ের হ্যাটট্রিকের সঙ্গে জেতে ম্যানসিটিও। তখন স্পারদের বদলে তারাই যায় শেষ চারে। পোচেত্তিনো ম্যাচ শেষে বলেছেন, ‘মৌসুমের শুরুতে কেউ ভাবেনি নিয়তি এভাবে আমাদের পুরস্কৃত করবে। অসাধারণ ইতিহাস গড়েছি আমরা, যা ভবিষ্যতে আমাদের জন্য উজ্জ্বল উদাহরণ হয়ে থাকবে।’ এমন স্নায়ুক্ষয়ী জয়ের পর খুব একটা বিশ্রামের ফুরসত পাচ্ছে না কোনো পক্ষই। আজ যে মধ্যদুপুরে (স্থানীয় সময়) আবার মুখোমুখি হতে হবে দুই যুযুধানকে! পোচেত্তিনো জানিয়েছিলেন, ম্যাচের পরই তাঁদের ফিরতে হয়েছে লন্ডনে। ১ ঘণ্টা ৫ মিনিটের উড়ানের পর বাক্স-প্যাটরা গুছিয়ে রাখার আগেই ফের ম্যানচেস্টারের উদ্দেশে বিমানে উঠতে হয়েছে এরিকসন-লরেন্তেদের। ১২ দিনের ভেতর তৃতীয়বারের মুখোমুখি হচ্ছে ম্যানসিটি-টটেনহাম। কারো আস্তিনের কোনো তাসই আর গোপন নেই। তবে এইবার খানিকটা এগিয়ে আছে ম্যানসিটিই, লিগ টেবিলে তারাই যে ওপরে! তবে স্নায়ুর চাপ কম নেই কোনো অংশে। এই ম্যাচটি হেরে গেলে হয়তো শিরোপা রেস থেকেই ছিটকে যাবে ম্যানসিটি, ২ পয়েন্টে এগিয়ে থাকা লিভারপুল যদি পরদিন পয়েন্ট টেবিলের ১৮ নম্বর দলের সঙ্গে জিতে যায় তাহলেই তো ব্যবধানটা হয়ে যাবে ৫। ইয়ুর্গেন ক্লপের ভাষায় লিগ এখন ৪০০ মিটার রিলে দৌড়ের শেষ ১০০ মিটারে। এখানে পা হড়কানো মানেই যে নিশ্চিত হার! ১৮ মে এফএ কাপের ফাইনাল। যেখানে ম্যানসিটি মুখোমুখি হবে ওয়াটফোর্ডের। লিগ টেবিলে ১০ নম্বরে থাকা দলটার বিপক্ষে শিরোপা জয়ে ম্যানসিটিই ফেভারিট। বুধবার পর্যন্ত তাদের সামনে ছিল ট্রেবল জয়ের সম্ভাবনা। টটেনহামের কাছে একটি হার তাদের ছিটকে দিয়েছে চ্যাম্পিয়নস লিগ থেকে। একই প্রতিপক্ষের বিপক্ষে আরেকবার পয়েন্ট হারালে হাত ফসকে যেতে পারে শিরোপাও। প্রিমিয়ার লিগে কাল বড় ম্যাচ এই একটাই। অবনমিত হয়ে যাওয়া হাডার্সফিল্ড খেলবে ওয়াটফোডের্র সঙ্গে, ওয়েস্ট হ্যামের সামনে লিস্টার সিটি আর নিউক্যাসল খেলবে সাউদাম্পটনের বিপক্ষে।

চ্যাম্পিয়নস লিগের শেষ চারে জায়গা পাকা করে কাল মাঠে নামবে বার্সেলোনাও। লা লিগাও নিশ্চিত হয়ে গেছে কাতালানদের। তবে রিয়াল বেতিস কৌশলী প্রতিপক্ষ বলেই হয়তো পূর্ণ শক্তির দলই নামাবেন এর্নেস্তো ভালভের্দে। লিগে ঠিক আগের ম্যাচেই হুয়েস্কার বিপক্ষে ম্যাচে মূল খেলোয়াড়দের দিয়েছিলেন বিশ্রাম। ম্যাচটি শেষ হয় গোলশূন্য সমতায়। তাই এই ম্যাচ জিতে লিগের সমীকরণটা শেষ করতে চাইবেন বার্সা কোচ। দুইয়ে থাকা অ্যাতলেতিকো মাদ্রিদ খেলবে এইবারের বিপক্ষে।

বুন্দেসলিগায় বায়ার্ন মুখোমুখি হবে ওয়ের্ডার ব্রেমেনের। বরুশিয়া ডর্টমুন্ডের চেয়ে তারা এগিয়ে ১ পয়েন্টে, রবিবার ডর্টমুন্ড খেলবে ফ্রেইবার্গের বিপক্ষে। আবার ডর্টমুন্ডের পেছনে পড়তে না চাইলে আজ জিততে হবে বাভারিয়ানদের। সিরি ‘এ’তে শিরোপা উৎসব করতে গিয়েও এসপিএলের কাছে হেরে আর বাজি ফোটানো হয়নি জুভেন্টাসের। এরপর চ্যাম্পিয়নস লিগ থেকেও তাদের ছিটকে দিয়েছে আয়াক্স। আজ ফিওরেন্তিনার বিপক্ষে জিতলেও তাতে হয়তো মিশবে না উৎসবের রং। বিবিসি, স্কাই

মন্তব্য