kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

লিভারপুলের সহজ পাঠ সিটির পরীক্ষা

১৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লিভারপুলের সহজ পাঠ সিটির পরীক্ষা

গোলের মানুষ হ্যারি কেইনকে বাইরে রেখেই আজ ইত্তিহাদে চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনাল স্বপ্নপূরণে নামছে টটেনহাম। লন্ডনে ১-০-তে হেরে আসা ম্যানচেস্টার সিটি আবার ফুঁসছে সেই হারের বদলা নিতে। কেইনকে সামলাতে হবে না জেনে জন স্টোনস, নিকোলাস ওতামেন্দিরা কিছুটা স্বস্তি পেতেই পারেন। তবে আজ গোল ছাড়া আর কোনো সমীকরণ যে দেখছেন না পেপ গার্দিওলা।

লিভারপুলকে সেই গোলের জন্য হন্যে না হলেও চলবে। প্রথম লেগেই এফসি পোর্তোর জালে দুইবার বল জড়িয়ে সেমিতে এক পা দিয়েই রেখেছে গতবারের ফাইনালিস্টরা। আর আজ তারা নামছে পোর্তোর মাঠে। এ মাঠেও রবার্তো ফিরমিনো, সাদিও মানে, মোহামেদ সালাহরা হয়তো আরেকবার তাঁদের স্কোরিং সামর্থ্য দেখাতে মুখিয়ে। গত মৌসুমেই এখানে ৫ গোল করে ফিরেছিল অলরেডরা। এবারের প্রথম লেগের পর চেলসির বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে গোল পেয়েছেন সালাহ, মানে দুজনই। ক্লপের আক্রমণভাগ ছন্দে থেকেই পর্তুগাল সফর করছে, স্বাগতিকদের জন্য এটাই হতে পারে মূল ভাবনার।

টটেনহামের বিপক্ষে প্রথম লেগেও সিটিই ছিল ফেভারিট। দুই দলের শেষ পাঁচ দেখায় গার্দিওলার দলের ওই একটিই হার। ইত্তিহাদের পরিসংখ্যানেও এগিয়ে সিটিজেনরা। স্পাররা এই মাঠে শেষ আট সফরে ছয়বারই যে হেরেছে। সর্বশেষ দেখা ২০১৭-র ডিসেম্বরে, যে ম্যাচে ৪-১ গোলের জয় ছিল স্বাগতিকদের। আজ একই রকম কিছু হলে শেষ চারে নাম লেখানো থেকে ম্যানসিটিকে আর রুখবে কে! এ মাঠে সর্বশেষ ইউরোপিয়ান ম্যাচও গার্দিওলার দলের জন্য অনুপ্রেরণার। শেষ ষোলোতেই জার্মান ক্লাব শালকেকে ৭-০ গোলে বিধ্বস্ত করেছেন কেভিন ডি ব্রুইনরা। আজ আবারও সেই গোলের দেখা চাই তাদের।

টটেনহাম কোনোভাবে অ্যাওয়ে গোল আদায় করে নিলে আবার কাজটা অনেক কঠিন হয়ে যাবে লিগ শিরোপার লড়াইয়ে থাকা ম্যানসিটির জন্য। কেভিন ডি ব্রুইন সে ভাবনায় বেশ সতর্কও, ‘কেইন নেই বলে আমাদের কাজটা সহজ বলে ভাবাটা টটেনহামকেই অবমূল্যায়ন করা হয়। কেইনকে ছাড়াও ওরা যথেষ্ট শক্তিশালী।’ মাঝখানের লিগ ম্যাচে লুকাস মউরার হ্যাটট্রিকে হাডারসফিল্ড টাউনকে ৪-০ গোলে হারিয়ে তার প্রমাণও দিয়েছে তারা। আজ অবশ্য ডেলে আলীর খেলা নিয়েও খানিকটা অনিশ্চয়তা। গোলডটকম

মন্তব্য