kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

খাজার শতরানে সিরিজ অস্ট্রেলিয়ার

১৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



খাজার শতরানে সিরিজ অস্ট্রেলিয়ার

শেষ দুই ম্যাচের দলে ‘বড়’দের বিশ্রাম আর বিশ্বকাপের আগে সম্ভাব্য সেরা একাদশ গুছিয়ে নেওয়া; সব কিছু ছাপিয়ে দিল্লির ফিরোজ শাহ কোটলা হয়ে উঠল ‘ফাইনাল ফ্রন্টিয়ার’। সিরিজের প্রথম দুটি ওয়ানডে জিতে এগিয়ে গেল ভারত, এরপর টানা দুই ম্যাচ জিতে অস্ট্রেলিয়ার নাটকীয় সমতায় দিল্লির পঞ্চম ওয়ানডে অলিখিত ফাইনাল। সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরুর আগে ‘মেন ইন ব্লু’র এটাই শেষ ওয়ানডে। সেই ম্যাচে ভারত তো জিতলই না, বরং নির্বাচকরা উত্তরের বদলে মুখোমুখি হয়ে গেলেন নতুন কিছু প্রশ্নের।

মহেন্দ্র সিং ধোনি, ঋষভ পান্ট ও দীনেশ কার্তিক; কে পাবে লন্ডনের টিকিট? এটাই ছিল প্রশ্ন। সিরিজ শেষে হয়তো পান্টের নামটাই কাটা পড়বে। চতুর্থ ওয়ানডেতে টার্নারের স্টাম্পিং ছেড়েছেন, কাল চারে ব্যাট করতে নেমে ১৬ বলে ১৬ রান করে বিদায়। হার্দিক পান্ডে না বিজয় শংকর—এই প্রশ্নেও বিজয় পাস নম্বর পাবেন না। কাল বল করেননি, ব্যাটিংয়ে তিনিও ২১ বলে ১৬। অথচ অনেক হিসাব মিলিয়ে ফেলল অস্ট্রেলিয়া। টস জিতে ব্যাটিং নিয়েছিলেন অ্যারন ফিঞ্চ। গুরুত্বপূর্ণ ম্যাচে উদ্বোধনী জুটিতে এলো ৭৬ রান। ফর্মে ফিরতে মরিয়া ফিঞ্চ একটু ধরে খেলেছেন, অন্যদিকে উসমান খাজা ছিলেন সাবলীল। তাঁর খেলার ধরনটা মারমার কাটকাট নয়, বরং অনেকটা আয়েশি। ১০৬ বলে ১০০ রানের ইনিংসটা ছিল দৃষ্টিসুখের। পিটার হ্যান্ডসকম্ব ৫২ রানের ইনিংস খেলেছেন, তবে আগের ম্যাচের নায়ক টার্নার আর টি-টোয়েন্টির আতঙ্ক ম্যাক্সওয়েল অবশ্য জ্বলে উঠতে পারেননি এই ম্যাচে, দুজনের সম্মিলিত রান ২১! শেষদিকে অ্যালেক্স কেরিও রান না পাওয়ায় ৯ উইকেটে ২৭২ থামে অস্ট্রেলিয়া।

২৭৩ রানের জয়ের লক্ষ্যে শুরুতেই ভারত হারায় শিখর ধাওয়ানকে (১৫)। ২০ রানের বেশি করতে পারেননি অধিনায়ক কোহলিও। ৮৯ বলে ৫৬ রান করে বিদায় নেন রোহিত শর্মা। বিপর্যয়ের মুখে বুক চিতিয়ে দাঁড়ালেন কেদার যাদব (৪৪) ও ভুবনেশ্বর কুমার (৪৬)। সপ্তম উইকেটে এই দুজন মিলে যোগ করেন ৯১ রান। ১৩২ রানে দলীয় ষষ্ঠ উইকেটের পতনের পর হারের চোখ-রাঙানি এড়িয়ে যাদব ও ভুবনেশ্বরই বাঁচিয়ে রেখেছিলেন জয়ের আশা। কিন্তু ৪৬তম ওভারের শেষ বলে ভুবনেশ্বর আউট হতেই হারের শঙ্কা জেঁকে বসেছে দিল্লিতে। নতুন ওভারের প্রথম বলে আউট যাদবও। পর পর দুই বলে দুজনকে হারাতেই শ্মশানের নীরবতা নেমে আসে কোটলায়। শেষ পর্যন্ত ২৩৭ রানে অল আউট ভারত। হার ৩৫ রানে। পিছিয়ে পড়েও ৩-২তে সিরিজ অস্ট্রেলিয়ার। ক্রিকইনফো

মন্তব্য