kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

মাত্র দুই ঘণ্টার জন্য ফ্রান্স দলে

১৪ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মাত্র দুই ঘণ্টা, ১২০ মিনিটের জন্য ফ্রান্স দলে ডাক পড়েছিল আলেকজান্দ্রে লাকাজেত্তের! কখনো একটা ফুটবল ম্যাচের স্থায়িত্ব হয় ১২০ মিনিট, উয়েফা নেশনস কাপে নেদারল্যান্ডস আর প্রীতি ম্যাচে উরুগুয়ের বিপক্ষে মাঠে নামার জন্য দিদিয়ের দেশম যে দল তৈরি করেছিলেন, তাতে ঘণ্টা দুয়েকের জন্য ছিল আর্সেনালের এই ফরোয়ার্ডের নাম। এরপর তাঁর জায়গায় নেওয়া হয়েছে আলাসানে প্লিকে।

‘লা ব্লু’দের বিশ্বকাপজয়ী কোচ দেশমের কাছে অবশ্য লাকাজেত্তে প্রথম পছন্দের ফুটবলার ছিলেন না। ম্যানচেস্টার ইউনাইটেডে খেলা পল পগবা ও অ্যান্থনি মার্সিয়ালের জোড়া ইনজুরির সুবাদে বদলি খেলোয়াড় খুঁজছিলেন কোচ। শুরুতে তিনি দলে ডেকেছিলেন লাকাজেত্তে আর টটেনহামের মুসা সিসোকোকে। দুই ঘণ্টা পর, ফ্রান্স দলের ডাক্তার আর আর্সেনালের ডাক্তারের মধ্যে আলাপের পর জানানো হয়, নেই লাকাজেত্তে, ‘ডাক্তার ফ্রাংক লে গল ও আর্সেনালে তাঁর জায়গায় যে আছেন, তাঁদের দুজনের কথাতেই এ সিদ্ধান্ত এসেছে।’ বিশ্বকাপ দলেও স্ট্যান্ডবাই থাকা লাকাজেত্তের বদলে বরুশিয়া মুনচেনগ্ল্যাডবাখের আলাসানে প্লিকেই শেষ পর্যন্ত ডেকেছেন দেশম।

উয়েফা নেশনস লিগে ফ্রান্সের খেলা নেদারল্যান্ডসের সঙ্গে। তিন ম্যাচের দুটোয় জিতে আর একটিতে ড্র করে ‘এ’ লিগের ১ নম্বর গ্রুপে থাকাটা নিশ্চিত ফ্রান্সের, রটারডামের ম্যাচটা ড্র করলেই তারা পৌঁছে যাবে চূড়ান্ত পর্বে। একই গ্রুপ থেকে তিন ম্যাচের একটাতেও জিততে না পারা জার্মানি বাদ পড়ে যাচ্ছে প্রথম পর্ব থেকেই। ২ নম্বর গ্রুপে দুই ম্যাচের দুটোতেই জিতেছে বেলজিয়াম, পরের খেলা আইসল্যান্ডের সঙ্গে। ৩ নম্বর গ্রুপে পর্তুগাল মুখোমুখি হবে ইতালির আর ৪ নম্বর গ্রুপে দেখা যাবে স্পেন-ক্রোয়েশিয়ার দ্বৈরথ।

আন্তর্জাতিক প্রীতি ম্যাচের এই জানালায় ইংল্যান্ডে উরুগুয়ে আর ক্যামেরুনের বিপক্ষে দুটো ম্যাচ খেলবে ব্রাজিল। সেলেসাওদের কোচ তিতে দলে বেশ কিছু বদল আনতে বাধ্য হয়েছেন প্রথম পছন্দের ফুটবলারদের চোটের কারণে। বার্সেলোনার ফিলিপে কৌতিনিয়ো, রিয়ালের মার্সেলো আর কাসেমিরো—তিনজনেরই চোট। কাসেমিরোর জায়গায় তিতে ডেকেছেন বার্সেলোনার রাফিনহা আলকান্তারাকে, সেই সঙ্গে চীনা লিগ থেকে রেনাতো অগাস্তো আর জুভেন্টাসের অ্যালেক্স সান্দ্রোকে। শুক্রবার আর্সেনালের মাঠ এমিরেটস স্টেডিয়ামে উরুগুয়ের বিপক্ষে খেলবে ব্রাজিল, চার দিন পর ক্যামেরুনের সঙ্গে খেলবে মিল্টন কেইনস ডনসের মাঠে। এএফপি

মন্তব্য