kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

মুখোমুখি প্রতিদিন

আমাদের ব্যাটসম্যানরাও শিখতে পারে মুশফিকের কাছে

১৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আমাদের ব্যাটসম্যানরাও শিখতে পারে মুশফিকের কাছে

আজ তৃতীয় দিনের প্রথম সেশনে কেমন ব্যাটিং করে জিম্বাবুয়ে, তার ওপরই নির্ভর করছে অনেক কিছু। সফরকারীরা রুখে দাঁড়াবে নাকি স্বাগতিকরা আরো চড়ে বসবে? সেটি দেখারই অপেক্ষায় থাকা জিম্বাবুয়ের ফিল্ডিং কোচ শেফার্ড মাকুনুরা কাল সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বললেন আরো অনেক কথাই 

 

প্রশ্ন : ম্যাচে নিজেদের কোন অবস্থায় দেখছেন এখন?

শেফার্ড মাকুনুরা : আমার তো মনে হয় ম্যাচে এখনো দুই দলেরই সুযোগ আছে। যদিও বাংলাদেশ দুর্দান্ত ব্যাটিং করেছে। এখন আমরা কেমন ব্যাটিং করি, তার ওপরই আসলে নির্ভর করছে সব কিছু। বিশেষ করে প্রথম সেশনের ব্যাটিংটা খুব গুরুত্বপূর্ণ। আমাদের অনেক ভালো ব্যাটিং করতে হবে।

প্রশ্ন : স্ট্রেচারে করে টেন্ডাই চাতারাকে নিয়ে যেতে হলো। তাঁর কী অবস্থা এখন?

মাকুনুরা : ও আমাদের অন্যতম স্ট্রাইক বোলার। ওর হ্যামস্ট্রিংয়ের চোট। আজ রাতের মধ্যেই আমরা জানতে পারব ওর চোট কতটা গুরুতর। অবশ্যই আপনি আপনার স্ট্রাইক বোলারকে এভাবে হারাতে চাইবেন না।

প্রশ্ন : মুশফিকুর রহিমের ইনিংসটি মূল্যায়ন করবেন কিভাবে?

মাকুনুরা : দারুণ ব্যাটিং করেছে। আমাদের ব্যাটসম্যানরা ওর কাছ থেকেও অনেক কিছু শিখতে পারে। মাঠে নিজেকে কিভাবে প্রয়োগ করতে হয়, সেটি ওর কাছ থেকে শেখার আছে। বিশেষ করে দিনের শুরুতে ও যে ব্যাটিংটা করেছে। উইকেট থেকে বোলাররা সহায়তা পাচ্ছিল। ওই সময়েও সে দারুণ ব্যাটিং করেছে।

প্রশ্ন : মেহেদী মিরাজও তো দারুণ সঙ্গ দিয়েছেন মুশফিককে।

মাকুনুরা : দুজনেই দুর্দান্ত ব্যাটিং করেছে। মুশফিকের কাজটা সে আরো সহজ করে দিয়েছিল। দারুণ একটি পার্টনারশিপের পথ তৈরিই হয়েছিল।

প্রশ্ন : প্রথম দিন ২৬ রানে স্বাগিতকদের ৩ উইকেট তুলে নেওয়ার পর ৫২২ রানের বোঝা। এটা কতটা হতাশার?

মাকুনুরা : এটি তো ক্রিকেটেরই অংশ। এ রকম সব সময়ই ঘটে। ক্রিকেটে আপনি শুরুতেই দ্রুত কিছু উইকেট তুলে নেওয়ার পরও বড় পার্টনারশিপ হওয়ার সুযোগ থাকেই। টেস্ট ক্রিকেটে তো আরো বেশি। বাংলাদেশ সেই কাজটিই করেছে।

প্রশ্ন : ক্যাচও তো ফেলেছে জিম্বাবুয়ে। এখানে মমিনুল হকের ক্যাচটির কথা বলা যেতে পারে।

মাকুনুরা : ক্যাচ ফেলা তো হতাশার অবশ্যই। তবে এটাও খেলারই অংশ। আপনি কিছু ধরবেন, আবার কিছু ফেলবেন। এসব ভুলেই সামনে এগিয়ে যেতে হবে।

প্রশ্ন : জিম্বাবুয়ের বোলিং মূল্যায়ন করবেন কিভাবে?

মাকুনুরা : আমি বলব না যে বোলাররা আত্মতুষ্টিতে ভুগছিল। ড্রেসিংরুমে আমরা এটি নিয়ে অনেক আলোচনা করেছি যে আমাদের সামনে দেশের বাইরে টেস্ট সিরিজ জেতার দারুণ সুযোগ। তাই বলে আমি এটিও বলছি না যে আমরা ভালো বোলিংও করেছি। যেভাবে আমাদের বোলিং করা দরকার ছিল, সেভাবে আমরা করিনি। আবার বাংলাদেশের ব্যাটসম্যানদেরও কৃতিত্ব দিতে হবে আমাদের।

মন্তব্য