kalerkantho


মুখোমুখি প্রতিদিন

মনে হলো ক্রিকেট না খেলে থাকতে পারব না

১৬ অক্টোবর, ২০১৮ ০০:০০



মনে হলো ক্রিকেট না খেলে থাকতে পারব না

লম্বা সময় ধরেই ক্রিকেট খেলছেন তিনি। কিন্তু ফজলে রাব্বি জাতীয় দলে প্রথম সুযোগ পেলেন ত্রিশ বছর বয়সে এসে। যে বয়সে এলে বাংলাদেশে শীর্ষ পর্যায়ে খেলার সুযোগই মেলে না। নিজেকে সর্বোচ্চ পর্যায়ে তুলে আনা এই বাঁহাতি ব্যাটসম্যান সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বললেন তাঁর জীবনের গল্পও

 

প্রশ্ন : জাতীয় দলের সদস্য হিসেবে অনুশীলনে প্রথম দিনের অভিজ্ঞতা কেমন?

ফজলে রাব্বি : খুব ভালো লাগছে। আমি খুবই উপভোগ করছি সময়টা।

প্রশ্ন : অথচ এই ক্রিকেটই একসময় ছেড়ে দিতে চেয়েছিলেন।

ফজলে : আসলে খেলতে খেলতে একটা সময় এলো যখন মনে হচ্ছিল আমি আর সামনে এগোচ্ছি না। ওদিকে আবার আমার পড়াশোনাও শেষ হয়ে যাচ্ছিল। তখন চিন্তা করেছিলাম অন্য পেশায় যাওয়া যায় কি না। খেলা ছাড়ার চিন্তাটা তখনই। কিন্তু কিছুদিন চাকরি করার পর আমি আমার মনকে সায় দিতে পারলাম না। মনে হলো, আমি খেলা ছাড়া থাকতে পারব না। এরপর আবার চলে এলাম, আবার খেলায় মন দিলাম।

প্রশ্ন : আপনার পরিবর্তনের শুরুটাও তখনই?

ফজলে : হ্যাঁ, একদম খোলা মনে খেলতে শুরু করলাম। শুরুর পর দেখি কোনো চাপ নেই। শেষ পর্যন্ত পারফরম্যান্সও ভালো হয়েছে। পরিবর্তনের শুরুও তখনই। মানসিকতায়ও পরিবর্তন আসে। বুঝেছি, চাপ ছাড়া খেললে ভালো খেলতে পারব। 

প্রশ্ন : ফিরে এসে নিশ্চয়ই ফিটনেসের গুরুত্বও আরো বেশি করে বুঝেছেন?

ফজলে : হ্যাঁ, সবশেষ প্রিমিয়ার লিগে ভালো খেলেছি। তবু আমার মনে হয়েছিল ফিটনেস আরো ভালো হলে আমার রান ৭০০ নয়, হতে পারত ৮০০-৮৫০ ও। তখনই মাথায় এসেছে, যে করেই হোক নিজের ফিটনেস বাড়াতে হবে আরো। আমার সৌভাগ্য, তখন আমাকে বাংলাদেশ ‘এ’ দলেও ডাকা হয়। সেখানে দুই-আড়াই মাসের মতো একটি ফিটনেস ক্যাম্প হয়েছিল। ওটাই আমার খুব কাজে দিয়েছে। আমি খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছি। ওজন কমিয়েছি।

প্রশ্ন : এখন তো চাপহীন ক্রিকেট থেকে আবার চাপযুক্ত ক্রিকেটে চলে এলেন।

ফজলে : আমি আমার সর্বোচ্চ চেষ্টা করব। দেখি না কী হয় (হাসি...)। এখনো তো আমি খেলিনি। খেললে বোঝা যাবে, আমি কতটা চাপহীন ক্রিকেট খেলতে পারব। আর চাপটা আমার কাছে ওরকম মনেও হচ্ছে না। আমি এই যে আপনাদের সঙ্গে কথা বলছি, এটাও উপভোগ করছি।

প্রশ্ন : সুযোগ পেলে কী করার লক্ষ্য? আর প্রতিপক্ষ জিম্বাবুয়েও তুলনামূলক দুর্বল।

ফজলে : দেখুন, আমার একদমই আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা নেই। আমি জানি না জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকা অস্ট্রেলিয়া বা অন্য কোনো দল কেমন। সুযোগ পেলে আমি আমার মতোই খেলব। আমি কার সঙ্গে খেলছি, এটা বড় নয়। কী খেলছি, সেটাই বড়।



মন্তব্য