kalerkantho



ইংল্যান্ডে ভারতের সেরা দিন

১৯ আগস্ট, ২০১৮ ০০:০০



ইংল্যান্ডে ভারতের সেরা দিন

২৭৪, ১৬২, ১০৭ ও ১৩০; ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে আগের দুটি টেস্টের চার ইনিংসে ভারতের দলীয় সংগ্রহ। কাল নটিংহ্যামে ৬ উইকেটে ৩০৭ রান! দিনের শেষ বলে হার্দিক পাণ্ডে আউট না হলে স্কোরকার্ডটা আরো ভালো দেখাত। সব মিলিয়ে টেস্ট সিরিজে সবচেয়ে ভালো দিন কাটাল ভারত। ঋষভ পান্ট ২২ রানে অপরাজিত, আজ তাঁর সঙ্গে যোগ দেবেন রবিচন্দ্রন অশ্বিন।

অধিনায়ক বিরাট কোহলিকে নিয়ে হয়তো খুব বেশি ভাবনা ছিল না, লর্ডসে রান না পাওয়াটা ‘বিচ্ছিন্ন ঘটনা’ ধরে নেওয়া যেতেই পারে। শঙ্কার মেঘ ঘনাচ্ছিল সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানেকে ঘিরে। ইংল্যান্ড সফরে যে সামর্থ্যকে রানে রূপান্তর করতে পারছিলেন না রাহানে! বিশের ভেতরই ফিরছিলেন ড্রেসিংরুমে। সেই রাহানে দেখা পেলেন হাফ সেঞ্চুরির, আউট হয়েছেন ৮১ রানে। কোহলি আরেকটা টেস্ট সেঞ্চুরির দেখা পেতে পেতেও পেলেন না, আদিল রশিদের বলে স্লিপে ক্যাচ দিলেন ৯৭ রানে। দুজনে একসঙ্গে জুড়েছেন ১৫৯ রান। তাতেই ভারতীয় দলের স্কোরকার্ড পেয়েছে ভদ্রস্থ চেহারা।

ভারতীয় দলে বেশ কিছু পরিবর্তন প্রত্যাশিতই ছিল। আউট সুইঙ্গারে মিড উইকেটে ফ্লিক খেলার দুঃসাহস দেখানো মুরালি বিজয় বাদ পড়েছেন। নিদাহাস ট্রফি জয়ের নায়ক দীনেশ কার্তিকও বাদ। অভিষেক ঋষভ পান্টের। বুমরাহ-ঈশান্ত-সামিকে নিয়ে তিন পেসারে নেমেছে ভারত, সঙ্গে হার্দিক পাণ্ডের মিডিয়াম পেসও। স্পিনার শুধুই অশ্বিন। ইংল্যান্ড তো একাদশ জানিয়ে দিয়েছিল আগেই। অ্যান্ডারসন ও ব্রড—দুজনকেই সমঝে খেলেছেন ভারতীয় ব্যাটসম্যানরা। একজনকে ৮ ওভার দিয়েছেন মেডেন, অন্যজনকে ৬ ওভার। ক্রিস ওকস নিয়েছেন চা বিরতি পর্যন্ত পড়া ৩টি উইকেটের প্রতিটিই। ৩৫ রানে ধাওয়ান ক্যাচ দিয়েছেন বাটলারের হাতে, লোকেশ রাহুল ২৩ রানে লেগ বিফোর উইকেট আর পূজারা ১৪ রানে ক্যাচ দিয়েছেন রশীদের হাতে। ইংল্যান্ডে কাউন্টি খেলার অভিজ্ঞতা থাকা পূজারাকে ফেরানো হয়েছিল লর্ডসে। প্রথম ইনিংসে না হয় কোহলির সঙ্গে ভুল-বোঝাবুঝিতে রান আউট। কিন্তু পরের দুটি ইনিংসও তো ১৭ আর ১৪! তাঁকে নিয়ে তাই বোধ হয় নতুন করে ভাবতেই হবে নির্বাচকদের। অবশেষে  অলআউট না হয়ে এই সফরের সর্বোচ্চ সংগ্রহ নিয়ে হোটেলে ফিরেছে ‘টিম ইন্ডিয়া’, অজিত ওয়াদেকারের বিদেহী আত্মার নিশ্চয়ই তাতে শান্তি পাওয়ার কথা। ক্রিকইনফো



মন্তব্য