kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ম্যারাডোনার হাত দিয়ে গোল করার সেই জার্সি থাকবে কাতার বিশ্বকাপে

অনলাইন ডেস্ক   

১ অক্টোবর, ২০২২ ১৮:৩২ | পড়া যাবে ২ মিনিটে



ম্যারাডোনার হাত দিয়ে গোল করার সেই জার্সি থাকবে কাতার বিশ্বকাপে

দুনিয়ার মায়া কাটিয়ে চিরবিদায় নিয়েছেন দিয়াগো ম্যারাডোনা। কিন্তু ফুটবল ইতিহাস আর ভক্তদের হৃদয়ে তিনি এখনো বেঁচে আছেন। আসন্ন কাতার বিশ্বকাপেও থাকবেন ‘ম্যারাডোনা’। সশরীরে ম্যারাডোনাকে তো আর কখনোই পাওয়া যাবে না; তবে প্রয়াত আর্জেন্টাইন মহানায়কের সেই বিখ্যাত জার্সি দেখার সুযোগ পাবেন কাতার বিশ্বকাপের দর্শকরা।

বিজ্ঞাপন

বিশ্বকাপ চলাকালীন কাতারের স্পোর্টস মিউজিয়ামে প্রদর্শিত হবে ম্যারাডোনার সেই বিখ্যাত ‘হ্যান্ড অব গড’ জার্সিটি। যে জার্সি গায়ে চাপিয়ে তিনি ছিয়াশির বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে হাত দিয়ে গোল করেছিলেন। ওই গোলটি ফুটবল ইতিহাসের সবচেয়ে বিতর্কিত গোল হিসেবে পরিচিত। আবার ২০০২ সালে এই গোলটিই ফিফার জরিপে শতাব্দীর সেরা গোলের মর্যাদা পায়।

কয়েক মাস আগে ম্যারাডোনার সেই হ্যান্ড অব গড জার্সিটি নিলামে ৯.৩ মিলিয়ন ডলারে কিনে নেন নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি। তিনি কাতারের ‘৩-২-১ মিউজিয়াম’কে জার্সিটি ভাড়ায় দিয়েছেন। কাতার মিউজিয়াম কর্তৃপক্ষও সেই ব্যক্তির নাম প্রকাশ করেনি। আগামী বছরের ১ এপ্রিল পর্যন্ত জার্সিটি ওই জাদুঘরে প্রদর্শিত হবে।

এই জার্সি পরেই ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে জয় পাওয়া বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে দুটি গোল করেছিলেন ম্যারাডোনা। আর্জেন্টাইন কিংবদন্তির জার্সি প্রদর্শনের সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন কাতার মিউজিয়ামের প্রধান শেখ আল মায়েসা হামাদ বিনা খলিফা। তিনি বলেছেন, ‘আমি খুব এক্সাইটেড। কারণ জার্সিটির সঙ্গে একটি ইতিহাস জড়িত। ’



সাতদিনের সেরা