kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ক্রিকইনফোর বিশ্লেষণ

মুস্তাফিজ পেসার নয়, সে আসলে 'বাঁহাতি স্পিনার'!

অনলাইন ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০২২ ১৯:২২ | পড়া যাবে ২ মিনিটে



মুস্তাফিজ পেসার নয়, সে আসলে 'বাঁহাতি স্পিনার'!

বাংলাদেশের ক্রিকেটে মুস্তাফিজুর রহমানের অবস্থান অনেকটাই নড়বড়ে হয়ে গেছে। তার সেই ভয়ংকর কাটার আর প্রতিপক্ষ ব্যাটারদের বিপদে ফেলতে পারে না। স্লগ ওভারে বেদম মার খান। গুরুত্বপূর্ণ সময়ে উইকেট নিতে পারেন না।

বিজ্ঞাপন

অস্ত্রভাণ্ডারে নেই নতুন কিছু। সেই হারিয়ে যাওয়া মুস্তাফিজ কিন্তু এখনও প্রাসঙ্গিক। ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট 'ক্রিকইনফো'র বিশ্লেষণে উঠে এসেছে, স্লোয়ার দেওয়া সেরা পেসারদের একজন বাংলাদেশের মুস্তাফিজ।

এতদিন কাটার, স্লোয়ার মিলিয়ে ব্যাটারদের বিপদে ফেলতে জুড়ি ছিল না মুস্তাফিজের। বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগেও ডাক পেতেন। মিরপুরের স্লো উইকেটে তিনি এখনও ভয়ংকর। ক্রিকইনফো দাবি করেছে, মুস্তাফিজ মূলত বাঁহাতি পেসার হিসেবে পরিচিত হলেও তাকে আসলে 'গতিময় বাঁহাতি স্পিনার' বলা উচিত! কারণ মুস্তাফিজ যেমন ১৪০ কিলোমিটার বেগে বল করতে পারে তেমন কবজির মোচরে দুর্দান্ত সুইংও করতে পারেন।  

ক্রিকইনফোর মতে, মুস্তাফিজ বাঁহাতি হওয়ায় ব্যাটাররা তাকে খেলতে বিভ্রান্ত হন। কারণ তার ডেলিভারি করা বলটি 'অফ কাটার' না 'লেগ কাটার'- সেটা বুঝতেই হিমশিম খেতে হয়। এজন্যই তাকে বর্তমানে বিশ্বের সবচেয়ে ভয়ংকর স্লোয়ার পেসার বলা হয়েছে। ক্রিকইনফোর চোখে সেই তালিকায় আরও আছেন- ইংল্যান্ডের টাইমাল মিলস এবং জোফরা আর্চার, অস্ট্রেলিয়ার নাথান এলিস এবং ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো।



সাতদিনের সেরা