kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপ বাছাই

শক্তিশালী বাহরাইনকে রুখে দিল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক   

১১ সেপ্টেম্বর, ২০২২ ০১:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



শক্তিশালী বাহরাইনকে রুখে দিল বাংলাদেশ

প্রথমার্ধের শুরুতে খানিকটা আক্রমণাত্মক খেলল বাংলাদেশের যুবারা। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে খোলস ছেড়ে বের হতে থাকে স্বাগতিক বাহরাইন। অবশ্য একের পর এক আক্রমণ করেই সন্তুষ্ট থাকতে হয়েছে স্বাগতিকদের। বাংলাদেশের রক্ষণের সামনে পরাস্ত হতে হয়েছে তাদের।

বিজ্ঞাপন

দুটি নিশ্চিত গোল আটকিয়ে অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপ বাছাইয়ের প্রথম ম্যাচে বাংলাদেশকে এক পয়েন্ট এনে দিয়েছেন গোলকিপার শান্ত কুমার।

শনিবার রাতে মানামার খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপ বাছাইয়ে 'বি' গ্রুপের ম্যাচে বাহরাইনের সঙ্গে গোল শূন্য ড্র করেছে বাংলাদেশ। অনূর্ধ্ব-২০ বাছাইয়ের গত আসরে অবশ্য এই বাহরাইনের কাছে ৩-০ গোলে হেরেছিল বাংলাদেশ। কিন্তু এবার আর হারেনি তানভীর-শান্তরা। পয়েন্ট ভাগাভাগি করে ছেড়েছে মাঠ।

ম্যাচ শুরুর ১০-১৫ মিনিটের মধ্যে বেশ কয়েকবার আক্রমণে ওঠে বাংলাদেশের যুবারা। কিন্তু গোছানো আক্রমণ না হওয়ায় তা সফলতার মুখ দেখেনি। ১৭ মিনিটে আজিজুল হক অনন্তের ফ্রিকিক পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। সময় বাড়ার সঙ্গে সঙ্গে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে বাহরাইন। ৪০ মিনিটের মাথায় অল্পের জন্য গোল পায়নি স্বাগতিক বাহরাইন। বাংলাদেশকে রক্ষা করেন গোলকিপার শান্ত কুমার। আব্দুল্লাহ সুলতানের ক্রসে খুলে যায় গোলের মুখ, বক্সের ভেতর থেকে হেডও করেন হাশেম খালিফার কিন্তু দারুণ দক্ষতায় আটকে দেন শান্ত।  

দ্বিতীয়ার্ধে একচেটিয়া আধিপত্য করে বাহরাইন। আক্রমণের পসরা সাজিয়ে বাংলাদেশকে চাপে ফেলে দেয়। যদিও জয়সূচক গোলের দেখা পায়নি স্বাগতিকরা। দারুণভাবে রক্ষণ সামলেছেন তানভীররা। ৬৬ মিনিটে আবারো বাংলাদেশের ত্রাতা হয়ে আসেন শান্ত। বদলি নামা মুশতাফা মাহমুদের বক্সের বাইরে থেকে নেওয়া গতির শট লাফিয়ে হাতের স্পর্শে বাইরে ঠেলে দেন শান্ত। বাকি সময়ে রক্ষণ আগলে রেখে ড্র নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।  

আগামী ১২ই সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচে ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে নেপালকে ২-০ গোলে হারিয়েছে ভুটান।



সাতদিনের সেরা