kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

নিষেধাজ্ঞায় পড়া ভারতের জন্য সাফের অপেক্ষা

ক্রীড়া প্রতিবেদক   

১৭ আগস্ট, ২০২২ ১৭:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



নিষেধাজ্ঞায় পড়া ভারতের জন্য সাফের অপেক্ষা

অনির্দিষ্টকালের জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে ভারতকে নিষেধাজ্ঞা দিয়েছে ফিফা। এর ফলে আন্তর্জাতিক কোনো টুর্নামেন্ট বা ম্যাচে অংশ নিতে পারবে না ভারতীয় ফুটবল দল। আগামী মাসে সাফের দুটি টুর্নামেন্ট মাঠে গড়াবে। এই দুই টুর্নামেন্ট কি তাহলে ভারতকে ছাড়াই হবে? এরই লক্ষ্যে আজ (বুধবার) ভার্চুয়াল আলোচনায় বসেছিল সাফের কর্তারা।

বিজ্ঞাপন

আলোচনা শেষে এক বিবৃতিতে সাফ জানিয়েছে, ‘ভারতের জন্য ২৩ আগস্ট পর্যন্ত অপেক্ষা করা হবে। এই সময়ের মধ্যে যদি পরিস্থিতি উন্নতি হয় তাহলে টুর্নামেন্টের সূচিতে কোনো পরিবর্তন আনা হবে না। আর যদি নিষেধাজ্ঞা বহাল থেকে তাহলে ২৪ আগস্ট নতুন সূচি প্রকাশ করা হবে। ’

আগামী ৬ থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত নেপালে হবে নারী সাফ চ্যাম্পিয়নশিপ। ভারতের নিষেধাজ্ঞা বহাল থাকলে ছয় দল নিয়ে এবারের আসর। সে ক্ষেত্রে ছয় দল দুই গ্রুপে ভাগ হয়ে গ্রুপ পর্বে খেলবে। এ ছাড়া আগামী ৫-১৪ সেপ্টেম্বর পর্যন্ত শ্রীলঙ্কায় হবে ছেলেদের অনূর্ধ্ব-১৭ সাফ চ্যাম্পিয়নশিপ। ভারতসহ ছয়টি দল নিয়ে হওয়ার কথা ছিল এই আসর। কিন্তু ভারত অংশ নিতে না পারলে এই আসরের সূচিতেও আনা হবে পরিবর্তন।

ফুটবল ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের অভিযোগ তুলে গতকাল (মঙ্গলবার) ভারতকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে ফিফা। সভাপতি প্রফুল্ল প্যাটেলের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও নির্বাচন না দেওয়া নিয়ে তৈরি হয় বিতর্ক। এর মধ্যে ভারতীয় সুপ্রিম কোর্ট একটি প্রশাসক কমিটিও করেছেন। ফিফা বেশ কিছুদিন ধরেই এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য তাগাদা দিয়ে যাচ্ছিল ভারতীয় ফুটবল কর্তৃপক্ষকে। তাতে ফল না পাওয়ায় শেষ পর্যন্ত নিষেধাজ্ঞার পথেই হেঁটেছে ফিফা।



সাতদিনের সেরা