kalerkantho

মঙ্গলবার । ৪ অক্টোবর ২০২২ । ১৯ আশ্বিন ১৪২৯ ।  ৭ রবিউল আউয়াল ১৪৪৪

আজ ১৪ আগস্ট, টেন্ডুলকারের স্মরণীয় দিন

অনলাইন ডেস্ক   

১৪ আগস্ট, ২০২২ ১৮:৪১ | পড়া যাবে ২ মিনিটে



আজ ১৪ আগস্ট, টেন্ডুলকারের স্মরণীয় দিন

একশ আন্তর্জাতিক সেঞ্চুরির মালিক শচীণ টেন্ডুলকার নিজেই একটা ব্র্যান্ড।  যাকে ব্যখ্যা করতে কোনো বিশেষণের প্রয়োজন নেই। বাইশ গজের সর্বকালের অন্যতম সেরা ব্যাটিং সুপারস্টার তিনি। আজও সব ফরম্যাট মিলিয়ে শচীনের ঝুলিতেই সবচেয়ে বেশি রান।

বিজ্ঞাপন

সেঞ্চুরির সেঞ্চুরি করা কিংবদন্তি ক্রিকেটার কোনোদিন ভুলতে পারবেন না ১৪ আগস্ট দিনটি। কারণ এই দিনেই তিনি পেয়েছিলেন টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা।

শচীন জীবনের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরির স্বাদ পেয়েছিলেন মাত্র ১৭ বছর ১১২ দিন বয়সে। ঠিক ৩২ বছর আগে অর্থাৎ ১৯৯০ সালের ১৪ আগস্ট শচীন ওল্ড ট্র্যাফোর্ডে ইংল্যান্ডের বিপক্ষে তিনি ১৮৯ বলে ১১৯ রানের ইনিংস উপহার দেন। সেইসঙ্গে লাল বলের ক্রিকেটে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরি করা ক্রিকেটারদের তালিকায় তিন নম্বরে নাম লেখান। জীবনের প্রথম সেঞ্চুরি পেতে শচীনের লেগেছিল মাত্র ৮টি টেস্ট। তার ব্যাটেই ইংলিশদের বিপক্ষে ভারত টেস্ট ড্র করেছিল।

১৯৮৯ সালের ১৫ নভেম্বর টেস্ট ক্রিকেটে অভিষেক হয় শচীনের। ২২ গজে ২৪ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে শচীন টেস্টে করেছেন ১৫ হাজার ৯২১ রান। তার ঝুলিতে আছে ৫১টি সেঞ্চুরি। ওয়ানডে ক্রিকেটেও দেখিয়েছেন এরকমই দাপট। ৪৯ সেঞ্চুরিতে করেছেন ১৮ হাজার ৪২৬ রান। ভারতের হয়ে হাফ ডজন বিশ্বকাপ খেলেছেন শচীন। অবশেষে ২০১১ সালে  মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে তার বিশ্বকাপ ছুঁয়ে দেখার স্বপ্ন পূরণ হয়েছিল।



সাতদিনের সেরা