kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

নিজেকে ব্যালন ডি’অরের প্রবল দাবিদার ভাবছেন এমবাপ্পে

অনলাইন ডেস্ক   

১৪ আগস্ট, ২০২২ ১১:৩১ | পড়া যাবে ২ মিনিটে



নিজেকে ব্যালন ডি’অরের প্রবল দাবিদার ভাবছেন এমবাপ্পে

এক যুগ ধরে ব্যালন ডি’অর পুরস্কারে একচ্ছত্র আধিপত্য ছিল লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর। কিন্তু এবারের ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই রেকর্ড সাতবারের বিজয়ী মেসির নাম। তবে তার পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পের নাম আছে ৩০ জনের তালিকায়। নিজেকে ব্যালন ডি’অরের অন্যতম দাবিদারও ভাবেন এমবাপ্পে।

বিজ্ঞাপন

এবারের ব্যালন ডি’অরের জন্য মনোনিতদের মধ্যে সেরা তিনে কারা থাকতে পারে? এই প্রশ্নটি করা হয়েছিল ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে। জবাবে তিনি বলেন, ‘ব্যালন ডি’অর প্রতিযোগিতায় আমার সেরা তিন জন? বেনজিমা, আমি ও সাদিও মানে। ’

এদিকে ৩০ জনের তালিকায় আর্জেন্টাইন তারকা মেসির নাম না থাকায় খেপেছেন তাঁর ভক্তরা। এই পরিস্থিতিতে মেসিকে না কারণ জানিয়েছে ‘ফ্রান্স ফুটবল’।

ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের উপ-প্রধান সম্পাদক এমানুয়েল বোয়ান বলেন, ‘২০০৬ থেকে টানা ১৫ বার ব্যালন ডি’অরের জন্য মনোনিত তালিকায় জায়গা পেয়েছেন মেসি, সাতবার জিতেছেন, এবং এত এত শিরোপা জিতেছেন যে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সময় তাঁর নামটা চলে আসে। ৩০ জনের এ তালিকা প্রস্তুতের সময় আলোচনায় ছিলেন মেসিও। কিন্তু এই পুরস্কারের জন্য নতুন যে মানদণ্ড নির্ধারণ করা হয়েছে, তা মেসির পক্ষে ছিল না। খেলোয়াড়ের পুরো ক্যারিয়ার বিবেচনার বিষয়টি আর নেই, নতুন মডেলে পুরো বছরও নয়, একটা মৌসুম বিবেচনা করা হয়েছে, যে কারণে ২০২১ সালের ১১ জুলাই মেসির কোপা আমেরিকা জয় বিবেচনায় আসেনি। ’

তিনি আরো বলেন, ‘আর এটা স্বীকার করতেই হবে যে, পিএসজিতে মেসির প্রথম মৌসুমটা ভালো কাটেনি। ’

গত বছর সংশোধন করা হয় ব্যালন ডি’অরের নিয়ম। সেই সংশোধিত নিয়ম অনুযায়ী, সেরা খেলোয়াড় বিচারের জন্য সবার আগে ব্যক্তিগত পারফরম্যান্স দেখা হবে। দলগত পারফরম্যান্স আসবে পরে। সে হিসেবে মেসি গত মৌসুমে লিগ ওয়ান জিতলেও ব্যক্তিগত পারফরম্যান্স ভালো ছিল না।



সাতদিনের সেরা