kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০২২ । ১২ আশ্বিন ১৪২৯ ।  ৩০ সফর ১৪৪৪

কেন মেসি নেই, ব্যাখ্যা দিল ‘ফ্রান্স ফুটবল’

অনলাইন ডেস্ক   

১৩ আগস্ট, ২০২২ ১৭:১৫ | পড়া যাবে ২ মিনিটে



কেন মেসি নেই, ব্যাখ্যা দিল ‘ফ্রান্স ফুটবল’

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় আছেন ক্রিস্তিয়ানো রোনালদো; কিন্তু নেই সাতবারের ব্যালন ডি’অরজয়ী লিওনেল মেসি। আর্জেন্টাইন তারকার না থাকায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখাচ্ছে তার সমর্থকরা। ম্যানচেস্টার ইউনাইটেডকে চ্যাম্পিয়নস লিগে তুলতে না পারা রোনালদো থাকলে মেসি কেন থাকবে না―এমন সব যুক্তি দাঁড় করাচ্ছে তারা। তবে এর যুক্তি দিয়েছে ফ্রান্স ফুটবল।

বিজ্ঞাপন

গতকাল (শুক্রবার) রাতে ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকার সেরা ৩০ জনের নাম প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। সেখানে জায়গা হয়নি সাতবারের ব্যালন ডি’অরজয়ী লিওনেল মেসির। ২০০৫ সালের পর এই প্রথম সেরা ত্রিশে জায়গা হয়নি মেসির। এ নিয়ে ফুটবলবিশ্বে শুরু হয়েছে নানা আলোচনা-সমালোচনা।

বার্সেলোনা ছেড়ে পিএসজিতে নাম লেখানোর পর প্রথম মৌসুমে আলো ছড়াতে পারেননি মেসি। ছিলেন নিজের ছায়া হয়ে। মৌসুমজুড়ে ৩৪ ম্যাচ খেলে করেন মাত্র ১১ গোল। যা তার নামের সাথে বড্ড বেমানান। মূলত এমন পারফরম্যান্সের কারণেই সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাননি মেসি।

অবশ্য মেসির জায়গা না পাওয়ার কারণ ব্যাখ্যা করেছে ফ্রান্স ফুটবল।  তারা বলেছে, ‘আগে এই পুরস্কার বছর হিসেবে দেওয়া হলেও এখন মৌসুম হিসেবে বিবেচনা করা হয়। পিএসজিতে মেসির প্রথম মৌসুম খুব ভালো ছিল না। এ ছাড়া গত বছর কোপা আমেরিকা জয় বিবেচনায় আসেনি। ’

মৌসুম হিসেবে ব্যালন ডি’অর প্রদান করায় কাতার বিশ্বকাপের পারফরম্যান্স প্রভাব ফেলবে ২০২৩ ব্যালন ডি’অরে। এবার যারা সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তাদের পারফরম্যান্স ধরা হয়েছে গত বছরের আগস্ট থেকে এ বছরের জুলাই পর্যন্ত। তাই গত মৌসুমের বাজে পারফরম্যান্সের কারণে জায়গা হয়নি মেসির।



সাতদিনের সেরা