kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০২২ । ১৫ আশ্বিন ১৪২৯ ।  ৩ রবিউল আউয়াল ১৪৪৪

বাড়ি ফেরার পথে সড়কে প্রাণ হারালেন আম্পায়ার রুডি কোয়ের্তজেন

অনলাইন ডেস্ক   

৯ আগস্ট, ২০২২ ১৯:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



বাড়ি ফেরার পথে সড়কে প্রাণ হারালেন আম্পায়ার রুডি কোয়ের্তজেন

ছবি: ফার্স্টপোস্ট

দক্ষিণ আফ্রিকার রিভারডেলে সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা আম্পায়ার রুডি কোয়ের্তজেন। আজ মঙ্গলবার সকালে তিন সঙ্গীসহ নিহত হন ৭৩ বছর বয়সী রুডি কোয়ের্তজেন। দক্ষিণ আফ্রিকার একটি গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন কোয়ের্তজেনের ছেলে রুডি কোয়ের্তজেন জুনিয়র।

সেখানকার স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কেপটাউন থেকে গলফ খেলে নেলসন ম্যান্ডেলা বে-তে বাড়িতে ফেরার পথে বিপরীত দিক থেকে আসা অপর একটি গাড়ির সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয় কোয়ের্তজেনের গাড়ির।

বিজ্ঞাপন

এতে ঘটনাস্থলেই নিহত হন তিনি।

১৯৪৯ সালে ২৬ মার্চ কেপ প্রভিন্সের কেনিসনায় জন্মগ্রহণ করেন ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই আম্পায়ার। তার পুরো নাম রুডলফ এরিক কোয়ের্তজেন। রেলওয়েতে কেরানির চাকরির পাশাপাশি স্থানীয় লিগ ক্রিকেটে খেলতেন তিনি। খেলা ছেড়ে ১৯৮১ সালে আম্পায়ারিংয়ে নাম লেখান কোয়ের্তজেন।

১৯৯২ সালের ৯ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকা ও ভারতের এক দিনের আন্তর্জাতিক ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক হয়। এরপর ২০১০ সালের ২১ জুলাই অস্ট্রেলিয়া ও পাকিস্তানের টেস্ট ম্যাচের মাধ্যমে তিনি তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানেন।

কোয়ের্তজেন তার টেস্ট ক্যারিয়ারে ১০৮টি ম্যাচে আম্পায়ার হিসেবে কাজ করেছেন এবং টিভি আম্পায়ার হিসেবে ছিলেন ২০টি ম্যাচে। ২৫০টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচের ২০৯টিতে আম্পায়ার এবং ৪১টি ম্যাচে কাজ করেছেন টিভি আম্পায়ার হিসেবে। টি-টোয়েন্টিতে ১৪টি ম্যাচে আম্পায়ার হিসেবে এবং ৫টি ম্যাচে টিভি আম্পায়ার হিসেবে কাজ করেছেন। এ ছাড়া বিভিন্ন আন্তর্জাতিক ও ঘরোয়া লিগেও আম্পায়ার হিসেবে কাজ করেছেন তিনি।

রুডি কোয়ের্তজেন সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করার তালিকায় এখনো দ্বিতীয় স্থানে রয়েছেন। ১৮ বছরের ক্যারিয়ারে তিনি মোট ৩৩১টি ম্যাচ আম্পায়ারিং করেছিলেন।



সাতদিনের সেরা