kalerkantho

বুধবার । ১৭ আগস্ট ২০২২ । ২ ভাদ্র ১৪২৯ । ১৮ মহররম ১৪৪৪

না ফেরার দেশে উয়ে সিলার

অনলাইন ডেস্ক   

২২ জুলাই, ২০২২ ১৭:১৪ | পড়া যাবে ২ মিনিটে



না ফেরার দেশে উয়ে সিলার

ফুটবল ক্যারিয়ারে মেজর কোনো শিরোপা না জিতেও একটি দেশের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে পরিচিতি লাভ করেছিলেন উয়ে সিলার। বিশ্বকাপ, ইউরোপিয়ান কাপ বা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ; কোন কিছুই জিততে না পারলেও জার্মান ফুটবলে সিলারের অবস্থান ছিল উপরের দিকে। সেই সিলার না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। ৮৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

বিজ্ঞাপন

তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছে তাঁরই ক্লাব হার্মবুর্গ।  

ক্লাব ক্যারিয়ারের সবটা সময় কাটিয়েছেন জার্মান ক্লাব হার্মবুর্গে। ১৮ বছরের ক্যারিয়ে ক্লাবটির হয়ে খেলেছেন ৫৮০ ম্যাচ। গোল করেছেন ৪৯০টি। যা ক্লাবটির ইতিহাসে সর্বোচ্চ। তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করে হামবুর্গ বিবৃতিতে বলেছে,'উয়ে সিলারের জন্য শোকাহত হামবুর্গ। বুন্দেসলিগায় তিনিই প্রথম সর্বোচ্চ গোলদাতা। প্রিয়জনদের রেখে তিনি মারা গেছেন। ' তার মৃত্যুতে শোক প্রকাশ করে বায়ার্ন মিউনিখের প্রধান কার্যনির্বাহী অলিভার কান বলেন,'জার্মান ফুটবল তো বটেই, ইতিহাসের সেরা খেলোয়াড়দের নিয়ে ভাবলে উয়ে সিলারের নাম আসবেই। '

সাবেক পশ্চিম জার্মানির হয়ে ৭২ ম্যাচে ৪৩ গোল করা সিলার চারটি বিশ্বকাপে খেলেছেন। ১৯৬৬ বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের কাছে অতিরিক্ত সময়ে ৪–২ গোলে হেরেছিল জার্মানি, সে ম্যাচে জার্মানির অধিনায়কত্ব করেন তিনি। বিশ্ব ফুটবলের আসরে প্রথম খেলোয়াড় হিসেবে টানা চার আসরে গোল করার রেকর্ড তাঁর দখলে।



সাতদিনের সেরা