kalerkantho

বৃহস্পতিবার । ১১ আগস্ট ২০২২ । ২৭ শ্রাবণ ১৪২৯ । ১২ মহররম ১৪৪৪

সেই ১৯৫৩ সালের রেকর্ড ভাঙলেন পন্থ

অনলাইন ডেস্ক   

৪ জুলাই, ২০২২ ১৭:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



সেই ১৯৫৩ সালের রেকর্ড ভাঙলেন পন্থ

ছবি : এএফপি

বাংলাদেশের একটি পুরনো বিজ্ঞাপনের জনপ্রিয় সংলাপ ছিল―'সেই ১৯৫৩ সাল থেকে'। এবার সেই ১৯৫৩ সালে গড়া একটি রেকর্ড ভেঙে দিলেন ভারতের তরুণ উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থ। ইংল্যান্ডে গিয়ে তিনি একের পর এক কীর্তি গড়ে যাচ্ছেন। প্রথম ভারতীয় উইকেটকিপার হিসেবে ইংল্যান্ডে দুটি সেঞ্চুরি আছে তার।

বিজ্ঞাপন

চলতি এজবাস্টন টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে রান পাওয়ায় পন্থের সাফল্যের মুকুটে যুক্ত হলো আরো একটি পালক।  

ভারতের তরুণ কিপার ভেঙে দিয়েছেন ৬৯ বছর পুরনো একটি রেকর্ড। প্রথম ইনিংসে ১১১ বলে ১৪৬ রান করেছিলেন পন্থ। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিনের শেষে অপরাজিত থাকেন ৩০ রানে। দুই ইনিংস মিলিয়ে তার মোট রান হয়ে যায় ১৭৬। এশিয়ার বাইরে কোনো দেশে ভারতীয় উইকেটকিপার হিসেবে সর্বোচ্চ রান ছিল বিজয় মাঞ্জরেকারের। ১৯৫৩ সালে কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে তিনি করেছিলেন ১৬১ রান।

এবার সেই রেকর্ড ভেঙে দিলেন ঋষভ পন্থ। দ্বিতীয় ইনিংসে অবশ্য ফিফটি পার করেই তিনি আউট হয়ে গেছেন। করেছেন ৮৬ বলে ৫৭ রান। তাই দুই ইনিংস মিলিয়ে তার মোট রান হলো ২০৩। এশিয়ার বাইরে ভারতীয় উইকেটকিপার হিসেবে প্রতি টেস্টে রানের বিচারে পন্থ এমনিতেই বাকিদের চেয়ে এগিয়ে। প্রথম পাঁচটির মধ্যে তিনটিই আছে তার নামের পাশে। তাই অনেকেই দাবি করছেন, বিদেশের মাটিতে হয়তো পন্থই 'ভারতের সর্বকালের সেরা' উইকেটকিপার।



সাতদিনের সেরা