kalerkantho

শুক্রবার । ১৯ আগস্ট ২০২২ । ৪ ভাদ্র ১৪২৯ । ২০ মহররম ১৪৪৪

শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার বিশাল জয়

অনলাইন ডেস্ক   

১ জুলাই, ২০২২ ১৪:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার বিশাল জয়

ছবি : ক্রিকইনফো

ওয়ানডে সিরিজ জয়ের পর সাদা পোশাকে অস্ট্রেলিয়ার সামনে মুখ থুবড়ে পড়ল শ্রীলঙ্কা। প্রথম ইনিংসের ব্যাটিংয়ের হতাশা কাটানো তো দূরের কথা, দ্বিতীয় ইনিংসে ন্যাথান লায়ন ও ট্রাভিস হেডের দারুণ বোলিংয়ে তাদের ব্যাটিং আরও করুণ হয়ে গিয়েছিল।  ১০৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ১১৩ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। ৫ রানের লক্ষ্য ছুঁতে আজিদের ৪ বলের বেশি লাগেনি।

বিজ্ঞাপন

১০ উইকেটের জয় নিয়ে সিরিজ শুরু করল অস্ট্রেলিয়া। মাত্র তিন দিনে শেষ হয়ে গেল ম্যাচ।

প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে ২১২ রানে গুটিয়ে দেওয়া নাথান লায়ন দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ৪ উইকেট। এর মাধ্যমেই তিনি টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় সেরা দশে ঢুকে পড়েছেন।  ৪৩৪ উইকেট নেওয়া কিংবদন্তি কপিল দেবকে ১১ নম্বরে ঠেলে তিনি জায়গা করে নিয়েছেন দশম স্থানে, লায়নের উইকেট হলো ১০৯ ম্যাচে ৪৩৬টি। আর অনিয়মিত অফ স্পিনার হেড ক্যারিয়ার সেরা পারফরম্যান্সে ১০ রানে নিয়েছেন ৪ উইকেট।

নিজেদের প্রথম ইনিংসে অবশ্য অস্ট্রেলিয়াও বিপদে পড়েছিল। ১৫৭ রানে ৫ উইকেট হারানোর পর ৭৭ রানের ইনিংস খেলেন ক্যামেরন গ্রিন। সেইসঙ্গে গুরুত্বপূর্ণ দুটি জুটি গড়ে দলকে এনে দেন লিড। যে কারণে ক্যামেরন গ্রিনকেই ম্যাচসেরা হিসেবে ঘোষণা করা হয়েছে। জয়ের জন্য অজিদের মাত্র ৬ মিনিট লেগেছে। প্রথম ওভারেই একটি করে চার এবং ছক্কা মেরে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন ডেভিড ওয়ার্নার। গলে ৮ জুলাই থেকে শুরু হবে দ্বিতীয় টেস্ট।



সাতদিনের সেরা