kalerkantho

শুক্রবার । ১৯ আগস্ট ২০২২ । ৪ ভাদ্র ১৪২৯ । ২০ মহররম ১৪৪৪

'ভারতের লেগেছে ২৬ বছর, আমাদের আরো সময় লাগবে'

অনলাইন ডেস্ক   

২৭ জুন, ২০২২ ১৬:২৬ | পড়া যাবে ২ মিনিটে



'ভারতের লেগেছে ২৬ বছর, আমাদের আরো সময় লাগবে'

বাংলাদেশের টেস্ট মর্যাদা পাওয়ার ২২ বছর হয়ে গেছে। এত বছরেও ন্যূনতম টেস্ট সংস্কৃতিটাই গড়ে ওঠেনি। এক দিন আগেই সেন্ট লুসিয়ায় একরাশ আক্ষেপ নিয়ে এ কথা বলছিলেন বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। তার সঙ্গে সুর মিলিয়ে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনও বললেন, বাংলাদেশে টেস্ট কালচার গড়ে উঠতে আরো সময়ের প্রয়োজন।

বিজ্ঞাপন

যুক্তি হিসেবে তিনি ভারত-নিউজিল্যান্ডের উদাহরণও দেওয়ার চেষ্টা করেছেন।

১০ বছর ধরে দেশের ক্রিকেটের প্রধানতম ব্যক্তির চেয়ার অলংকৃত করা নাজমুল হাসান পাপন দেশের টেস্ট সংস্কৃতি নিয়ে বলেন, 'সংস্কৃতি গড়ে উঠতে সময় লাগবে। ভারতের প্রায় ২৬ বছর লেগেছিল প্রথম ম্যাচ জিততে…এত অস্থির হলে হবে না। আপনারা আরেকটা ব্যাপার দেখেন, টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। তারা বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পরে আটটার মধ্যে মাত্র দুটি সিরিজ জিততে পেরেছে (আসলে সিরিজ নয়, ম্যাচ)। তার মানে কি নিউজিল্যান্ড খারাপ দল হয়ে গেল?'

আসলে ভারতের প্রথম টেস্ট জিততে সময় লেগেছিল ২০ বছরের কাছাকাছি। তা ছাড়া সে সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে তারা ১০ বছর টেস্ট খেলতেই পারেনি। সাড়ে ১৯ বছরে মাত্র ২৫টি টেস্ট খেলে প্রথম জয় পায় ভারত। আর বাংলাদেশ ২২ বছরে খেলে ফেলেছে ১৩৪ টেস্ট! অন্যদিকে নিউজিল্যান্ডের প্রথম টেস্ট জিততে লেগেছে ২৬ বছর। এই সময়ে তারা খেলেছে মাত্র ৪৬টি টেস্ট। আর সেন্ট লুসিয়া টেস্টে পরাজিত হওয়ার সাথে সাথেই লজ্জার একটি রেকর্ড হয়ে যাবে। এটি হবে ১৩৪ টেস্টে বাংলাদেশের শততম পরাজয়। টেস্ট ইতিহাসে এত বাজে অবস্থা আর কোনো দেশেরই নেই!



সাতদিনের সেরা