kalerkantho

মঙ্গলবার। ৯ আগস্ট ২০২২ । ২৫ শ্রাবণ ১৪২৯ । ১০ মহররম ১৪৪৪

ঘরের মাঠে প্রথমবার বাংলাদেশের সিরিজ জয়

ক্রীড়া প্রতিবেদক   

২৬ জুন, ২০২২ ২০:০৩ | পড়া যাবে ৩ মিনিটে



ঘরের মাঠে প্রথমবার বাংলাদেশের সিরিজ জয়

ছবি : মীর ফরিদ

প্রথম ম্যাচের বড় জয়ের পারফরম্যান্সটা দ্বিতীয় ম্যাচে ধরে রাখতে পারল না বাংলাদেশের মেয়েরা। ম্যাচ জুড়ে সুযোগ তৈরি করেও মালয়েশিয়ার বিপক্ষে পায়নি গোলের দেখা। প্রথম ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে আজ জমাট রক্ষণে বাংলাদেশকে আটকে দিয়েছে মালয়েশিয়া। রক্ষণে মনোযোগ রাখায় প্রতি আক্রমণে তেমন সুযোগ তৈরি করতে পারেনি সফরকারীরাও।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আজ রবিবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে মালয়েশিয়া ও বাংলাদেশের মধ্যকার ম্যাচ গোলশূন্য সমতায় শেষ হয়েছে। প্রথম ম্যাচ ৬-০ ব্যবধানে জেতায় আজ ড্র করেও দুই ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। প্রথমবারের মতো ঘরের মাঠে আন্তর্জাতিক সিরিজ জিতল গোলাম রব্বানী ছোটনের দল।

আগের ম্যাচের একাদশেই আজ ভরসা রাখেন গোলাম রব্বানী ছোটন। অবশ্য চার পরিবর্তন নিয়ে মাঠে নামে মালয়েশিয়া। প্রথম ম্যাচে র‍্যাংকিংয়ে ৬১ ধাপ এগিয়ে থাকা মালয়েশিয়ার রক্ষণভাগ ভেঙে তচনচ করলেও এ দিন জমাট রক্ষণে স্বাগতিকদের আটকে রাখতে সক্ষম হয়। গোলের খোঁজে মরিয়া বাংলার মেয়েরা প্রতিপক্ষের রক্ষণে হানা দিলেও কোনোরকম ভুল করেনি জ্যাকব জোসেফের শিষ্যরা।  

ছবি : মীর ফরিদ

অষ্টম মিনিটে বক্সের সামনে থেকে আঁখি খাতুনের গতির শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন মালয়েশিয়ান গোলকিপার নুরুল আজুরিন। ১১ মিনিটে ম্যাচের সবচেয়ে বড় সুযোগ নষ্ট করে বাংলাদেশ। মনিকার তুলে দেওয়া বল গোলমুখ থেকে পোস্টের উপর দিয়ে মারেন ডিফেন্ডার মাসুরা পারভিন।

১৭ মিনিটে আরও একবার মালয়েশিয়াকে রক্ষা করেন গোলকিপার আজুরিন। মনিকা চাকমার কাটব্যাকে দূর থেকে নেওয়া সাবিনার শট লাফিয়ে আঙুলের টোকায় বল বাইরে পাঠান তিনি।   ৪০ মিনিটে মালয়েশিয়ার বক্সের সামনে কৃষ্ণার থেকে স্বপ্না এরপর বল পান সাবিনা, কিন্তু বাংলাদেশ অধিনায়কের শট লুফে নেন মালয়েশিয়ান গোলকিপার।

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও বাংলাদেশকে আটকে রাখে মালয়েশিয়া কিন্তু মেয়াদউত্তীর্ণ এই টার্ফে ধকল নিতে না পেরে মালয়েশিয়ার বেশ কয়েকজন ফুটবলার বার বার আহত হয়ে টার্ফে সুয়ে পড়েন। এতে ব্যাহত হয় স্বাভাবিক খেলায়। ৭১ মিনিটে সানজিদাকে তুলে শামসুন্নাহার জুনিয়রকে নামানো হয়। এরপরেই মনিকার কর্নারের পর বক্সের ভেতরে জটলার মধ্যে বল পেয়ে যান মারিয়া মান্দা। এই মিডফিল্ডারের শট বাইরে যাওয়ার আগে পা ছোঁয়ানোর চেষ্টা করেও পারেনি মাসুরা পারভিন।

৭৭ মিনিটে হেনিরিতা জাস্টিনের শট সরাসরি যায় গোলরক্ষক রুপনা চাকমার গ্লাভসে। ৮৫ মিনিটে কৃষ্ণা রানীর গতির শট আটকে দেন মালয়েশিয়ান গোলকিপার আজুরিন। যোগ করা চতুর্থ মিনিটে মনিকার কর্নারে গোলমুখে ঠিকমত মাথা ছুঁয়াতে পারেননি আঁখি খাতুন। শেষ পর্যন্ত গোলশুন্য সমতায় শেষ হয় ম্যাচ।



সাতদিনের সেরা