kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

'ইংল্যান্ডের ৩০ শতাংশ সুবিধাও পাকিস্তানে নেই'

অনলাইন ডেস্ক   

২৫ জুন, ২০২২ ১৯:১৩ | পড়া যাবে ২ মিনিটে



'ইংল্যান্ডের ৩০ শতাংশ সুবিধাও পাকিস্তানে নেই'

ক্রিকেটে উন্নতি করতে হলে অবকাঠামো নির্মাণ, ঘরোয়া ক্রিকেটে উন্নয়নের পাশাপাশি ক্রিকেটারদের জন্য পর্যাপ্ত সুযোগ-সুবিধার ব্যবস্থা করা জরুরি। সেটা অনুশীলন কিংবা আর্থিক―সব ক্ষেত্রেই প্রযোজ্য। ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দলগুলো এভাবেই ক্রিকেটবিশ্বের সেরা শক্তি হয়ে উঠেছে। পেছনে পড়ে আছে বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কার মতো দলগুলো।

বিজ্ঞাপন

এই পার্থক্যটা এবার আরো স্পষ্ট হলো নাসিম শাহের বক্তব্যে।

এবারের টি-টোয়েন্টি ব্লাস্টে গ্লস্টারশায়ারের হয়ে খেলছিলেন পাকিস্তানের পেসার নাসিম শাহ। কিন্তু চোটের কারণে তিনি ছিটকে যান। তার জায়গায় খেলছেন অবসর ভেঙে ফেরা আরেক পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির।  ইংল্যান্ডের ক্লাব ক্রিকেট সম্পর্কে এক সাক্ষাৎকারে নাসিম বলেছেন, 'আমার ধারণা, ইংল্যান্ডের ক্লাব ক্রিকেটে যে সুবিধা পাওয়া যায়, আমাদের ক্লাবগুলোতে তার ৩০ শতাংশও নেই!  লাহোর, করাচির মতো জায়গায় ভালো সুবিধা আছে। কিন্তু আমি যেখান থেকে উঠে এসেছি, সেখানে ক্রিকেট মাঠই নেই। '

 'ক্রিকেট পাকিস্তান'কে দেওয়া ওই সাক্ষাৎকারে তিনি আরো বলেন, "আমি যেখান থেকে উঠে এসেছি, সেখানে টেপ টেনিস বলে খেলতাম! কিন্তু যখন এখানকার (ইংল্যান্ডের) ক্রিকেটারদের খেলতে দেখি, তা পুরোপুরি ভিন্ন। এখানে যখন ক্লাব ম্যাচ খেলি এবং মাঠ ও অনুশীলন ব্যবস্থা দেখি, তখন মনে হয়, 'ওয়াও, এরা কত ভাগ্যবান! এদের কত সুবিধা। ' যখন আমাদের ক্রিকেটের দিকে তাকাই, অধিকাংশ ক্রিকেটার এমন জায়গা থেকে উঠে আসে, যেখানে সুযোগ-সুবিধাই পাওয়া যায় না। "



সাতদিনের সেরা